Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানব পাচারের নতুন রুট

চট্টগ্রামে দুই পাচারকারী গ্রেফতার : উদ্ধার ১৮

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

ভারত থেকে সাগর পথে ইন্দোনেশিয়া হয়ে মালয়েশিয়া পাচারের চেষ্টাকালে ১৮ জনকে উদ্ধার করেছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে দুই মানব পাচারকারীকে। নগরীর খুলশী থানাধীন ভারতীয় ভিসা প্রসেসিং অফিসের বিপরীতে ইব্রাহিম ট্যুরস অ্যান্ড ট্রাভেলস নামে দোকানের সামনে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়। গত বুধবার বিকেলে উদ্ধারকৃতদের প্রাথমিকভাবে রোহিঙ্গা মনে করা হলেও পরে যাচাই-বাছাই শেষে তারা পাচারকারীদের কবলে পড়েছে। উদ্ধারকৃতরা অল্প শিক্ষিত এবং বেকার যুবক। ভারত থেকে নৌপথে ইন্দোনেশিয়া হয়ে মালয়েশিয়া পৌঁছে দেয়ার কথা বলে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয় পাচারকারীরা।
গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা জানান, এর আগে সাগর পথে বাংলাদেশ থেকে সরাসরি মালয়েশিয়ায় আদম পাচারের অনেক ঘটনা ধরা পড়েছে। তবে ভারত হয়ে সাগর পথে ইন্দোনেশিয়া হয়ে মালয়েশিয়ায় মানব পাচারের চেষ্টা প্রথমবারের মত জানা গেল। ধারণা করা হচ্ছে, পাচারকারীরা নতুন এ রুটে আগেও মানব পাচার করেছে। গ্রেফতার দুই মানব পাচারকারী দলের সদস্য হলো কুমিল্লার দেবিদ্বার থানার শাকতলা গ্রামের মৃত আবদুল গণির পুত্র মোঃ মোজ্জাফর আহমেদ ওরফে মোস্তফা (৪৮) ও শরীয়তপুর জেলার জাজিরা থানার বড়কান্দি গ্রামের সাহেব আলীর পুত্র মোঃ সামশুল আলম ওরফে জনি ওরফে বাবু (৩২)।
উদ্ধারকৃতরা হলো মো. ফারুক মিয়া, মো. আওলাদ মিয়া, সারেফ, মোস্তফা মিয়া, শরিফুল ইসলাম, শাহ আলী, আলমগীর, মোঃ ইব্রাহিম, মো. আমান উল্লাহ, মোঃ আমিরুল, আফাস, হযরত আলী, জাকির হোসেন, সুকেন কাপালী, জমির হোসেন, আফসার মিয়া, মো. তাজুল ইসলাম। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে খুলশী থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানব পাচার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ