Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

অবশেষে পাকিস্তান যাচ্ছে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

পাকিস্তান সফরের জন্য শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে সবুজ সংকেত দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রনালয়। শ্রীলঙ্কা ক্রিকেট সেক্রেটারি মোহান দি সিলভা এমনটি জানিয়েছেন। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে গতকাল জানানো হয়েছে, সন্ত্রাসী হামলা উপেক্ষা করে পাকিস্তান সফরে ছয়টি আন্তর্জাতিক ম্যাচ খেলতে যাবে শ্রীলঙ্কা। ডি সিলভা বলেন, ‘আমরা প্রতিরক্ষা মন্ত্রনালয় থেকে সবুজ সংকেত পেয়েছি। আমরা যেভাবে পরিকল্পনা করেছিলাম সেভাবেই সফর হবে। আমি এবং আমাদের অফিসিয়াল কর্মকর্তারাও দলের সাথে থাকব।’

২০০৯ সালে পাকিস্তানের লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেটারদের বহনকারী বাসে সন্ত্রাসী হামলা হয়। হামলায় ছয়জন ক্রিকেটার আহত হন। নিহত হন ছয়জন পাকিস্তানি পুলিশ ও দুইজন সাধারণ নাগরিক। এরপর থেকে ক্রিকেটপ্রেমী দেশটি সফরে অস্বীকৃতি জানিয়ে আসছে আন্তর্জাতিক ক্রিকেট দলগুলো। ঐ ঘটনার পর ২০১৭ সালের অক্টোবরে লাহোরে পাকিস্তানের বিপক্ষে একটি টি-২০ ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কা। আসন্ন সফরে ক্রিকেটারদের নিরাপত্তা ব্যবস্থা যাচাই করতে গত মাসে পাকিস্তান সফর করেন ডি সিলভা। ফিরে এসে বলেন, ‘রাষ্ট্রপ্রধানের যে নিরাপত্তা দেয়া হয় তারা সেই ধরনের নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।’

কিন্তু গত সপ্তায় শ্রীলঙ্কা প্রধানমন্ত্রী অফিস থেকে ক্রিকেট বোর্ডকে সম্ভব্য হামলার ব্যাপারে সতর্ক করা হয়। যদিও হুমকির কোনো প্রমানি তথ্য তাদের কাছে নেই। পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এই ধরনের হুমকি ভিত্তিহীন উল্লেখ করে শ্রীলঙ্কা দলের সব ধরনের নিরাপত্তার প্রতিশ্রুতির কথা পুনঃব্যক্ত করে। নিরাপত্তার কথা মাথায় রেখে পাকিস্তান সফরে অস্বীকৃতি জানিয়েছেন লঙ্কান দলের দশজন সিনিয়র ক্রিকেটার। তাদের ছাড়াই তিনটি করে ওয়ানডে ও টি-২০ সিরিজের জন্যে ইতোমধ্যে দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

আগামী ২৭ সেপ্টেম্বর করাচিতে প্রথম ওয়ানডে দিয়ে সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা। সিরিজের বাকি ওয়ানডেগুলোও হবে একই ভেন্যুতে। লাহোরে হবে তিন ম্যাচের টি-২০ সিরিজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান যাচ্ছে শ্রীলঙ্কা
আরও পড়ুন