Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশে হত্যাকান্ড বৃদ্ধিতে জাতিসংঘের উদ্বেগ

পুলিশের গ্রেফতারে নজর রাখা হচ্ছে

প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশে হত্যাকান্ড বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। একইসঙ্গে এসব হত্যাকা-ের তদন্ত এবং দোষীদের বিচারের আওতায় আনতে আহ্বান জানায় সংস্থাটি। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার জেইদ রা’দ আল হুসেইন বলেছেন, বাংলাদেশে মুক্তচিন্তক, উদারমনা, ধর্মীয় সংখ্যালঘু এবং সমকামী অ্যাক্টিভিস্টদের টার্গেট করে নৃশংস হত্যাকা-গুলো নাটকীয়ভাবে বৃদ্ধি পাওয়ায় আমি অত্যন্ত উদ্বিগ্ন।
গতকাল জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের নিয়মিত অধিবেশনে বাংলাদেশসহ ৫০টি দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বোধনী বক্তব্যে তিনি এসব হত্যাকা- তদন্ত এবং দোষীদের বিচারের আওতায় আনার বিষয়টি অগ্রাধিকার দেয়ার আহ্বান জানান। এক্ষেত্রে মানবাধিকারের প্রতি পূর্ণাঙ্গ সম্মান বজায় রাখার কথাও উল্লেখ করেন জেইদ।
তিনি বলেন, সাম্প্রতিক বাংলাদেশে পুলিশের গ্রেফতারের ওপর আমি নজর রাখছি। মানবাধিকারে প্রতি পুরোপুরি সম্মান বজায় রেখে এসব নৃশংস অপরাধের হোতাদের অগ্রাধিকার ভিত্তিতে তদন্ত ও বিচারের আওতায় আনার জন্য আমি সরকারের কাছে আহ্বান জানাচ্ছি।
জেইদ আরও বলেন, এছাড়াও আমি স্বাধীনতার ওপর এসব হামলার দ্ব্যর্থহীনভাবে নিন্দা জানাতে আহ্বান জানাই সকল সরকারী কর্মকর্তা, রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের প্রতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে হত্যাকান্ড বৃদ্ধিতে জাতিসংঘের উদ্বেগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ