Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

প্রশ্ন : টয়লেটে আল্লাহর নাম বা জিকির করা যাবে কি ? সুন্নত তরিকার দাড়ি কিভাবে রাখতে হয়, আমি শুনেছি গোফ ছোট করে রাখতে হয়, কিন্তু দাড়িতে কি খুর লাগানো যাবে? অনেকে দাড়িকে খুর দিয়ে সাইজ করে রাখে? সুন্নত তরিকার দাড়ি কিভাবে রাখতে হয় জানালে খুব উপকার হবে?

আনওয়ারুল ইসলাম রাসেল
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৯, ৮:৪৬ পিএম

উত্তর : পেশাব পায়খানার সময় জিকির করা নিষেধ। বিশেষভাবে লেট্রিনে জিকির করা নিষেধ। বড় বাথরুমে, যেখানে অজুর জায়গা লেট্রিন থেকে দূরে সেখানে জিকির দোয়া করা যায়। সুন্নত তরীকার দাড়ি কাটা বা ছাটা যায় না। দাড়ি সম্পূর্ণ মুক্তভাবে ছেড়ে রাখতে হবে। এক মুষ্টির পরের অংশ কাটতে হয়। মোচ কামানো নিষেধ। ছোট করে ছেটে রাখা সুন্নত। বিশেষ করে ঠোঁটের ওপর নেমে আসা অংশ ছাটা জরুরী। হযরত ওমর রা. মেসওয়াক ধরে এর ওপরের অংশ ছেটে দিতেন। মোচের পরবর্তী লম্বা যেই অংশ দাড়িতে এসে মিশে যেত, তা কাটতেন না। গলার নিচে কিংবা গালের অংশে থাকা দাড়ি কাটা নিয়ে ভিন্ন মত আছে। অনেকে এসব কাটেন, অনেকে দাড়িতে ক্ষুর বা কাঁচি কিছুই লাগান না। এসব সুন্নতের আওতায়ই বিভিন্ন রূপ। যে যেভাবে পালন করুন সমস্যা নেই, তবে দাড়ি রাখা জরুরী। মোচ বড় করে রাখা নিষেধ। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ