Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

মোদিকে কাশ্মীর দখলের ব্যাখ্যা দিতে বলেছে মার্কিন আদালত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

আগামী ২১ দিনের মধ্যে কাশ্মীর ‘দখল’ এবং সেখানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে দায়েরকৃত মামলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার সরকারের অন্যান্য সদস্যকে জবাব দিতে বলেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। কাশ্মীর খালিস্তান রেফারেন্ডাম ফ্রন্ট ‘কাশ্মীর ইস্যুতে’ একটি অভিযোগ দাখিল করলে এই নির্দেশনা জারি করে টেক্সাসের হাউসটনে মার্কিন জেলা আদালত। এ মামলায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও কানওয়াল জিৎ সিংকেও মানবাধিকার লঙ্ঘন ও অবৈধ দখলদারিত্বের দায়ে অভিযুক্ত করা হয়েছে। দায়ের করা অভিযোগে ফ্রন্ট বলছে, গত ৫ আগস্ট হিন্দুত্ববাদী মোদির নেতৃত্বাধীন সরকার কাশ্মীর ‘দখল’ করে নিয়েছে। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই ভূখÐকে মোদি সরকার ভারতের অন্তর্ভুক্ত করেছে। এদিকে আগামী ২২ সেপ্টেম্বর সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একটি যৌথ সমাবেশে ভাষণ দেয়ার কথা রয়েছে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। দীর্ঘ এবং নজিরবিহীন কারফিউ জারি, যোগাযোগ অচলাবস্থা, বাসিন্দাদের মৌলিক প্রয়োজন অস্বীকার, অবৈধ আটক, গুম, নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যার মাধ্যমে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। ডন।



 

Show all comments
  • Khan Sharif ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    এইসব মানুষ দেখানো ব্যাখ্যা চেয়ে কোনো লাভ হবে না। কারণ কাশ্মীর যদি মুসলিম না হয়ে অন্য কোনো জাতি হতো তাহলে এতোদিনে মোদির ক্ষমতাই টিকে থাকাটা প্রায় অসম্ভব হয়ে যেতো। এটা খুবই দুঃখের বিষয় যে কাশ্মীরের অধিকাংশ জনগণ মুসলিম বিধায় আজ বিশ্ব নেতারা নিশ্চুপ। আর এসব অধিকাংশ নেতারা মানবতার দিকে তাকাই না এদের নজর থাকে ধর্মের দিকে। অথচ এদের মুখের মিথ্যা বুলি হচ্ছে মানবতার জিকির। কিন্তু দুঃখের বিষয় সেই জিকির টা কখনোই নির্যাতিত মুসলিমদের পক্ষে যায় না।
    Total Reply(0) Reply
  • Md Belal Hossain ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
    অধিকৃত কাশ্মীর আবার কিসের প্রমাণ?? এটা তো ভারতের নিজের না এটা কাশ্মীরি দের নিজস্ব সম্পদ, ভারত অধিগ্রহন করার পর দখল করে, জেমনটি হয়ে ছিল আমার বেলায় আমরা একটি পরিবার কে আমাদের জমির উপর থাকতে দেই, পরে তাঁরা সেটি দখল করে, আমরা হাজারো চেষ্টা করেও আর উঠাতে পারিনা।
    Total Reply(0) Reply
  • Merazul Islam ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
    কিছুই হবেনা। মার্কিন চাষারা মুসলিম দের পতনের মধ্যে পৈশাচিক আনন্দ পায়। আফগানে হেরোইন চাষ করাতে পারেনাই বলেয় হয়তো ড্রোন দিয়ে খুন করলো কিছু সেদিন ওরাই।
    Total Reply(0) Reply
  • ফরিদুল ইসলাম ফরিদ ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৩ এএম says : 0
    মাইনকা চিপায় মোদী
    Total Reply(0) Reply
  • তাইজুল ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৪ এএম says : 0
    শুধু ব্যাখ্যা নয়, মোদির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন