Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ফেসবুকেই থাকছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

এখনই ফেসবুকের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছেন না ফেসবুকের প্রধান মার্ক জুকারবার্গ। বৃহস্পতিবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কংগ্রেসের কয়েকজন সদস্যের সঙ্গে দেখা করেন ফেসবুক প্রধান। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে জুকারবার্গের হাত মেলানোর ছবিও নিজের টুইটার হ্যান্ডেলে প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট। আর সেই আলোচনাতেই নাকি ফেসবুক প্রধান স্পষ্ট জানিয়েছেন, তিনি এখনই ফেসবুক ছাড়ছেন না।

গত বেশ কয়েক বছর ধরেই ফেসবুকের বিরুদ্ধে ওঠা প্রতিযোগিতা, ডিজিটাল প্রাইভেসি, সেন্সারশিপ ও রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ে প্রশ্ন তুলে আইনি নিয়ন্ত্রণের পথে ট্রাম্প প্রশাসন। আর এই পরিস্থিতিতে এদিন ট্রাম্পের সঙ্গে জুকারবার্গের সাক্ষাৎ অবসম্ভাবী তাৎপর্যপূর্ণ।

ফেসবুকের এক মুখপাত্র জানান, ট্রাম্প ও জুকারবার্গের মধ্যে আলোচনার বিষয়বস্তু ছিল আগামীদিনে ইন্টারনেট নিয়ন্ত্রণ ও এই সংশ্লিষ্ট নানা বিষয়। ওয়াশিংটনে গত তিন দিন ধরে বিভিন্ন আইনপ্রণেতার সঙ্গে দেখা করেছেন জুকারবার্গ। বিভিন্ন সরকারি তদন্তের মুখে পড়া ফেসবুকের ওপর চাপ সরাতেই তিনি এই উদ্যোগ নিয়েছেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

ডেমোক্র্যাট সিনেটর মার্ক ওয়ার্নার ও রিপাবলিকান সিনেটর জশ হাওলের সঙ্গেও ব্যক্তিগত পর্যায়ে দেখা করেছেন তিনি। ফেসবুকের সমালোচক হিসেবে পরিচিত জশ হাওলে বলেন, জুকারবার্গের সঙ্গে খোলামেলা আলোচনা হয়েছে, তবে তারা সতর্ক ছিলেন। ফেসবুকে পক্ষপাত, প্রাইভেসি ও প্রতিযোগিতা বিষয়ে তাকে দুটি চ্যালেঞ্জের কথা বলা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম বিক্রি করে দেওয়া আরেকটি হচ্ছে সেন্সরশিপ বিষয়ে স্বাধীন তৃতীয় পক্ষের কাউকে দায়িত্ব দেওয়া। যদিও জুকারবার্গ দু’টি প্রস্তাবই প্রত্যাখ্যান করেছেন বলেই খবর। সূত্র : সিবিএস নিউজ।



 

Show all comments
  • ABDULLAH AL MAMUN ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪১ এএম says : 0
    no comment
    Total Reply(0) Reply
  • ABDULLAH AL MAMUN ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪২ এএম says : 0
    no comment
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ