Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ব্যথার ওষুধে নীল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

মাত্রাতিরিক্ত পেইন কিলার যে আমাদের কতটা ক্ষতি করতে পারে, তার প্রমাণ মিলল আমেরিকায়। দাঁতের ব্যাথার জন্য ওষুধ খেয়ে রক্ত নীল হয়ে গেল এক মার্কিন তরুণীর। পেইন কিলারের পার্শ্বপ্রতিক্রিয়াতেই এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন ডাক্তাররা।

রোহডে আইল্যান্ড হাসপাতালে ভর্তি হন ২৫ বছরের ওই তরুণী। তার ত্বক ও নখ নীল রঙের হয়ে যাচ্ছিল। ডাক্তাররা পরীক্ষা করে বুঝতে পারেন যে তরুণীর রক্ত নীল হয়ে গিয়েছে। ডাক্তারি পরিভাষায় এই অসুখটির নাম ‘ক্যানোটিক’। এটি একটি বিরল রক্তের অসুখ। এর ফলে মানুষের শরীরে মেথেমেগলোবিন নামে এক ধরনের হিমোগেøাবিনের উৎপাদন হয়, যা রক্ত বহন করে কিন্তু সঠিক ভাবে শরীরের সব কোষে পৌঁছে দিতে পারে না।

চিকিৎসক ওটিস ওয়ারেন জানিয়েছেন, ব্যাথার ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াতেই এই ঘটনা ঘটেছে। অ্যান্টিবায়োটিক দিয়ে তরুণীকে অনেকটাই সুস্থ করে তোলা সম্ভব হয়েছে। কিন্তু শরীরের কোথাও ব্যাথা-যন্ত্রনা হলে ইচ্ছেমতো পেইন কিলার খাওয়ার অভ্যেস যে কত ভয়াবহ হতে পারে, তা এই ঘটনাতেই স্পষ্ট। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ