Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে জমজমাট জুয়ার আড্ডা

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

শহরের ন্যায় দক্ষিণাঞ্চলের গ্রামে গঞ্জেও ক্রমশ ছড়িয়ে পড়েছে জুয়ার আসর আর তার সাথে রয়েছে মাদক সেবন। ইয়াবা এখন আর কোন দুর্লভ বস্তু নয়। বরিশালের প্রত্যন্ত গ্রামের হাটবাজারের নানা ঘরে প্রতিদিনই তাস দিয়ে জুয়া খেলার রমরমা বাণিজ্য চলছে। সেখানে লাখ লাখ টাকার লেনদেন হচ্ছে। বরিশাল মহানগরীর দুটি বনেদি ক্লাবের সাথে আরো একটি ঐতিহ্যবাহী ক্লাবের টিনের চালা ঘরে তাসের জুয়ার আসর দীর্ঘদিন ধরেই ওপেন সিক্রেট।

বরিশালের নদী বেষ্টিত উপজেলা মেহেদিগঞ্জ, হিজলা ও মুলাদীর চরের আগাছার বনে জুয়া খেলার জমজমাট বাণিজ্য চলছে। পুলিশের ছত্রছায়ায় ক্ষমতাসীন দলের স্থানীয় পর্যায়ের কতিপয় প্রভাবশালীরা এসব জুয়া খেলার আসর বসিয়ে বাণিজ্য করছেন। স্থানীয় একাধিক সূত্র জানিয়েছে, এসব আসরে জুয়া খেলতে গিয়ে সর্বশান্ত হচ্ছেন প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠী। বিশেষ করে শিক্ষার্থী ও তরুণরা বিপথগামী হচ্ছে। এসব তরুণরা যেকোন ভাবে টাকা যোগাড় করে জুয়ার আসরে ঢালছে। আর সে অর্থ যোগাড় করতে গিয়ে তারা নানা অপরাধে জড়িয়ে পড়ছে। মাঝে মাঝে লোক দেখানো দু’একটি পুলিশি অভিযানে জুয়াড়ি আটক করা হলেও আয়োজকরা থেকে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে। স্থানীয়দের অভিযোগ ভাগে বনিবনা না হলেই এসব অভিযানের মহড়া চলে। স্থানীয় বিভিন্ন পর্যায়ের সঙ্গে কথা বলে জানা গেছে, বরিশাল জেলার মধ্যে সবচেয়ে বড় জুয়ার আসর হয় মেহেদিগঞ্জ উপজেলা সংলগ্ন মেঘনার বামনীর চরে। এখানে প্রতিদিন লাখ লাখ টাকার জুয়া খেলা হয়। বরিশালের বিভিন্ন এলাকা থেকে জুয়াড়িরা সেখানে আসর জমান। পাশের ইউনিয়ন লতার ইউপি সদস্য কামাল হোসেন হাওলাদার সাংবাদিকদের জানান, দড়িচড়-খাজুরিয়ার ইউনিয়ভুক্ত বামনীরচর মেঘনা বেষ্টিত একটি বিশাল চর। যোগাযোগ ব্যবস্থা দুর্গম হওয়ায় ওই স্থানটি নিরাপদ হিসেবে বেছে নিয়েছে জুয়াড়িরা। এছাড়াও আন্ধারমানিক ইউনিয়নের ভাঙ্গা, চর সন্তোষপুর ও জয়নগর এলাকার বিভিন্ন স্থানে জমজমাট জুয়া বাণিজ্যের খবর পাওয়া গেছে।

কাজীরহাট থানার ওসি মো. আনিসুল ইসলাম সাংবাদিকদের জানিয়েছেন, বামনীর চর তার আওতাভ‚ক্ত এলাকা নয়। খোঁজ নিয়ে জানা গেছে গৌরনদী উপজেলার বড় দুলালী গ্রামে বাজারের কাছে, বাটাজোর, মাগুরা, বার্থী, শরিকল, বাবুগঞ্জ উপজেলার কেদারপুরের বাহেরচর, মোল্লাহাটে নিয়মিত বা প্রায়শই জুয়ার আসর বসে। এভাবে জেলার প্রতিটি বন্দর ও বড় বড় বাজারে জুয়ার আসর বসানো হচ্ছে।

পটুয়াখালীর কুয়াকাটা পর্যটন কেন্দ্রের বিভিন্ন আবাসিক হোটেলেও জুয়ার আসর বসছে। খোদ বরিশাল মহানগরীর কয়েকটি আবাসিক হোটেলেও এ ধরনের আসর বসছে বলে অভিযোগ রয়েছে। এছাড়া নগরীর অনতিদূরে মাধবপাশার দূর্গাসাগর দীঘির পাড়ের নির্জন বাগানেও জুয়ার আসর বসছে। মাঝে মধ্যে পুলিশ অভিযান চালিয়ে ২/১ জনকে আটক করলেও তাদেরকে আর আদালত পর্যন্ত যেতে হয় না বলেও অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুয়ার আড্ডা

২৪ এপ্রিল, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ