Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

৯২তম অস্কারে যাচ্ছে ইউসুফের ‘আলফা’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬:২২ পিএম | আপডেট : ৬:২৯ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০১৯

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের আয়োজনে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে অস্কারের ৯২তম আসর। এ সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র (বিদেশি ভাষার চলচ্চিত্র) বিভাগে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত চলচ্চিত্র ‘আলফা’।

আজ (২১ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশের অস্কার প্রিভিউ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব এ ঘোষণা দেন। বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ আয়োজিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু, বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খানসহ এর কিমিটির সদ্যসরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতি বছরের মতো এবারও একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) সেরা আন্তর্জাতিক কাহিনী-চিত্র প্রতিযোগিতায় অংশগ্রহণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটিজ। এ লক্ষ্যে ছবি বাছাইয়ের জন্য ৯ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। ১৯ সেপ্টেম্বর বিকেল ৫টায় ছিল ছবি জমা দেওয়ার শেষ সময়।

সম্মেলনে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান বলেন, ‘এবার তিনটি ছবি অস্কারের মনোনয়ন প্রত্যাশী ছিল। সেখান থেকে ‘আলফা’ চূড়ান্ত হয়েছে। প্রতিযোগিতায় থাকা অন্য দুটি ছবি হলো তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’ ও মাসুম আজিজের ‘সনাতনের গল্প’।’

তৃতীয় বিশ্বের একজন শহুরে নাগরিককে কেন্দ্র করে গড়ে উঠেছে ‘আলফা’ চলচ্চিত্রের কাহিনি। এখানে ফুটে উঠবে যান্ত্রিক শহরের বাস্তবতার সঙ্গে মানিয়ে নেওয়া ও অন্তর্দ্ব›দ্ব নিয়ে বেঁচে থাকা এক চিত্রশিল্পীর জীবন। নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর পরিচালনায় সিনেমাটি বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে চলতি বছরের ২৬ এপ্রিল। এতে অভিনয় করেছেন নবীন অভিনয়শিল্পী আলমগীর কবির। তার সঙ্গে আছেন দোয়েল ম্যাশ। আরও আছেন এটিএম শামসুজ্জামান, হীরা চৌধুরী, ইশরাত নিশাত, মোস্তাফিজ নূর ইমরান, ভাস্কর রাসা সহ অনেকে।

উল্লেখ্য, ২০০৩ সালে তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ সিনেমাটি সেরা বিদশি ভাষার চলচ্চিত্র বিভাগের জন্য অস্কারে পাঠানো হয়েছিল। এরপর দুই বছর কোনো বাংলাদেশি সিনেমা অস্কারে যায়নি। ২০০৬ সাল থেকে প্রতি বছরই বাংলাদেশ থেকে একটি চলচ্চিত্র অস্কারের জন্য পাঠানো হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ