Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

অস্ট্রেলিয়াকে রুখে দিল লাল-সবুজের কিশোরীরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৮:২০ পিএম

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) অনুর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে ‘এ’ গ্রুপে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়াকে রুখে দিল বাংলাদেশ। বলা চলে লাল-সবুজদের কাছে হারতে হারতেই ড্র করে মাঠ ছেড়েছে অজিরা। শনিবার থাইল্যান্ডের চোনবুরিস্থ আইপিই স্টেডিয়ামে বাংলাদেশ দু’বার এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করেছে অস্ট্রেলিয়ার সঙ্গে। বাংলাদেশের পক্ষে জোড়া গোল করেন তহুরা খাতুন। অস্ট্রেলিয়ার হয়ে দু’গোল শোধ দেন যথাক্রমে ক্লাউডিয়া ও জয়েসে।

টুর্নামেন্টে আগের দু’ম্যাচ হেরে আসর থেকে ছিটকে পড়লেও গ্রæপের শেষ ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়াকে ছাড় দেবে না বাংলাদেশ। ম্যাচের আগের দিন এমনটাই বলেছিলেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন। কোচের কথায় উজ্জীবিত হয়ে শনিবার মারিয়া মান্ডা-তহুরা খাতুনরা যেন জ্বলে উঠেছিলেন। ম্যাচের শুরু থেকেই তারা চেপে ধরেন র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ১২২ ধাপ এগিয়ে থাকা অস্ট্রেলিয়াকে। বিশ্ব নারী ফুটবল র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার অবস্থান যেখানে ৮, সেখানে বাংলাদেশ রয়েছে ১৩০তম স্থানে। র‌্যাঙ্কিংয়ের বিচারে অজিরা অনেক এগিয়ে থাকার কারণে সবারই ধারণা ছিল ম্যাচে বড় হার নিয়ে মাঠ ছাড়বে লাল-সবুজের মেয়েরা। কিন্তু না সবার অনুমান অসত্য প্রমাণ করে ছন্দময় ফুটবল উপহার দিয়ে অস্ট্রেলিয়াকে কাঁদিয়ে ছেড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দল।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্নক ফুটবল খেলে বেশ কিছু গোলের সুযোগ সৃষ্টি করে বাংলাদেশ। ২১ মিনিটে তহুরা খাতুন গোল করলে প্রায় স্তব্দ হয়ে যায় অস্ট্রেলিয়ানরা। এসময় মাঝমাঠ থেকে বল নিয়ে আগুয়ান গোলরক্ষককে কাটিয়ে চমৎকার গোল করেন তহুরা (১-০)। পিছিয়ে থেকে অস্ট্রেলিয়া বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে মরিয়া ছিল গোল শোধে। সফলও হয় তারা। ম্যাচের ৭৭ মিনিটে অস্ট্রেলিয়ার ক্লাউডিয়া গোল করে সমতায় ফেরান দলকে (১-১)। পরের মিনিটেই ফের এগিয়ে যায় বাংলাদেশ। ম্যাচের ৭৮ মিনিটে তহুরা নিজের ও দলের পক্ষে দ্বিতীয় গোল করলে জয়ের সুবাতাস পায় বাংলাদেশ (২-১)। কিন্তু না শেষ পর্যন্ত জয় নয়, ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় গোলাম রব্ববানী ছোটনের শিষ্যদের।

৮০ মিনিটে অস্ট্রেলিয়ান ফরোয়ার্ড জয়েসে গোল করে দলকে হার থেকে রক্ষা করেন (২-২)। শেষ পর্যন্ত আর কোন গোল না হওয়ায় ড্র দিয়েই

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ মিশন শেষ করে বাংলাদেশ।

এর আগে ২০১৭ সালে এই টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার কাছে বাংলাদেশের হার ছিল ৩-২ গোলে। তখন থাইল্যান্ডর চোনবুরিতেই অস্ট্রেলিয়ার সঙ্গে দারুণ লড়াই করে এক পর্যায়ে ২-১ ব্যবধানে এগিয়ে যায় লাল-সবুজরা। তবে শেষ পর্যন্ত বাংলাদেশ ম্যাচটি হারে ৩-২ গোলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন