Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

নজিরবিহীন পানি সঙ্কটে অস্ট্রেলিয়া

ফিউচারিজম | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পানিশূন্যতা : পূর্ব অস্ট্রেলিয়ার এক ডজনেরও বেশি নগর ও শহর দ্রুতগতিতে ‘ডে জিরো’র দিকে অগ্রসর হচ্ছে। ‘ডে জিরো’ হচ্ছে সেই দিন যেদিন খাবার পানি সম্পূর্ণরূপে শুকিয়ে যাবে।
এ এফ পি জানায়, বিশ্ব জলবায়ু পরিবর্তন জোরদার হওয়ার প্রেক্ষিতে অস্ট্রেলিয়া নজিরবিহীন খরা ও পানি স্বল্পতার সম্মুখীন হয়েছে। কয়েকটি শহর ইতোমধ্যেই পানিশূন্য হয়ে পড়েছে। কর্তৃপক্ষ বলছে, অন্যান্য শহরের পানি আর অল্প কয়েক মাস চলবে এবং বছর শেষের আগেই শুকিয়ে যেতে পারে।
ভুতুড়ে শহর
খামারগুলোতে পানি নেই, স্টোরগুলো বন্ধ হয়ে যাচ্ছে, মানুষ বাঁচার চেষ্টা করছে। কোন কোন কর্তৃপক্ষ পানি চুরির খবর দিয়েছেন।
সাইট্রাস চাষী আংগাস ফেরিয়ার এএফপিকে জানান, আমি কিছু চাষীর কথা জানি যারা একেবারে শুষ্ক অবস্থায় রয়েছেন। তারা এ বছর কিছুই লাগাবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। ফলে স্বল্পকালের জন্য হলেও তাদের ব্যবসা বন্ধ হয়ে গেছে।
কারাভান
অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ আবহাওয়া নির্ধারণ করেন না। কিন্তু তারা আগামী বছর জাহাজ চলাচলের কর্মসূচি নির্ধারণ করতে পারবেন। এ কথা বলা এ জন্য যে, জানা গেছে, দক্ষিণ আফ্রিকায় নাকি পানি সঙ্কট মেটাতে একটি হিমশৈলকে সেখানে টেনে আনার চেষ্টা করার পরামর্শ দেয়া হয়েছে।
অস্ট্রেলিয়ার স্টানথর্প শহরের অধিবাসী টম হেহলেন বলেন, এ খবর থেকেই আপনি বুঝতে পারেন যে, মানুষ কতটা সঙ্কটের মুখে এবং তারা তার জন্য কী না করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন