Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

উত্তরায় ডিএনসিসির আধুনিক সুবিধাসম্পন্ন পার্ক উদ্বোধন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রাজধানীর উত্তরায় আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন একটি পার্কের উদ্বোধন করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম। গতকাল শনিবার বিকেলে উত্তরা ৭ নম্বর সেক্টরের ৭ নম্বর সড়কের এ পার্কটি উদ্বোধন করেন তিনি।

নাগরিকদের আধুনিক সুযোগ-সুবিধার কথা মাথায় রেখে আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্পের আওতায় সংস্কার করা হচ্ছে ডিএনসিসি পার্ক ও খেলার মাঠ। ২৮০ কোটি টাকা ব্যয়ে এ মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের আওতায় ২২ পার্ক ও চারটি খেলার মাঠ সংস্কার করে অত্যাধুনিকভাবে নির্মাণ করা হচ্ছে পার্ক ও মাঠগুলো।
উত্তরা ৭ নম্বর সেক্টরের চারদিকে ইট-পাথর আর কংক্রিটের সুউচ্চ ভবন, রাস্তায় যানবাহনের ভিড়, এরই মধ্যে ক্লান্ত পথিকের হেঁটে চলা। ক্লান্ত পথে নগর জীবনে স্বস্তির খোঁজ পেতে উত্তরার বাসিন্দাদের জন্য সংস্কারের মাধ্যমে পার্কটি খুলে দেয়া হলো। উত্তরা ৭ নম্বর সেক্টরে দুই দশমিক ৪৫৯ একর জায়গার ওপর পার্কটি সংস্কার করা হয়েছে। এতে খরচ হয়েছে প্রায় দুই কোটি ৩২ লাখ টাকা।
পার্কে সব বয়সের ব্যবহারকারীদের জন্য বিনোদন ব্যবস্থা রয়েছে। রয়েছে পর্যাপ্ত বসার স্থান, প্রায় ৭৫০ মিটার ওয়ার্কওয়ে। শিশুদের জন্য রয়েছে একটি ¯িøপার, দুইটি দোলনা, ছোট পরিসরে ক্রিকেট খেলার স্থান। সেই সঙ্গে রয়েছে সম্পূর্ণ আলাদা বাইসাইকেল লেন। রাতে নিরাপদে হাঁটা চলার জন্য পর্যাপ্ত আলোর ব্যবস্থা। দৃষ্টিনন্দন গেটসহ চারপাশে বাউন্ডারি গ্রিলের ভিতর একটি উন্নতমানের পাবলিক টয়েলেট, সেই সঙ্গে পরিকল্পিতভাবে প্রায় ১০০ প্রজাতির বৃক্ষ রোপনের মাধ্যেমে সবুজায়ন করা হয়েছে।
উদ্বোধনকালে মেয়র আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির বিভিন্ন এলাকায় এমন ২৪ পার্ক নাগরবাসীর জন্য চালু করা হবে। এসব পার্কে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করছি যেন কর্মজীবীরা কাজ শেষে বাসায় ফেরার পর, রাতেও যেন পার্কে বসতে পারেন। পাশাপাশি যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থাও রাখা হয়েছে। এটাকে রক্ষাণাবেক্ষণের জন্য জনগণকে সচেতন হতে হবে। দায়িত্ব নিয়ে পরিচ্ছন্ন রাখতে হবে।
ক্যাসিনো-ক্লাবে চলমান অভিযান প্রসঙ্গে মেয়র বলেন, ক্যাসিনো, ক্লাবে চলমান অভিযান প্রশংসার দাবিদার। উত্তর সিটি এলাকায় যদি এমন কোনো ক্যাসিনো বা ক্লাব থাকে তাহলে তা চলতে দেয়া হবে না। আইনশৃঙ্খলা বাহিনীকে সঙ্গে নিয়ে তাদের বিরুদ্ধে অভিযান চালানো হবে।
পার্ক উদ্বোধনকালে স্থানীয় সংসদ সদস্য সাহারা খাতুন, স্থানীয় আওয়ামী লীগ নেতাসহ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
৪৬ দেশের মুদ্রাসহ প্রতারক গ্রেফতার
স্টাফ রিপোর্টার : ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে ৪৬ দেশের মুদ্রাসহ এক অবৈধ ডলার ব্যবসায়ীকে গ্রেফতার করেছে এয়ারপোর্ট আর্মড পুলিশ (এএপি)। তার নাম মো. মিন্টু মিয়া। গতকাল বিকালে বিমানবন্দরের ২ নং ক্যানোপি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মিন্টুর গ্রামের বাড়ি নারায়ণগঞ্জের রূপগঞ্জে।
এএপির অতিরিক্ত এসপি (অপারেশন্স অ্যান্ড মিডিয়া) আলমগীর হোসেন বলেন, বিমানবন্দরের ২ নং ক্যানোপির পার্কিং এলাকায় যাত্রীদের কাছে ডলার লাগবে কিনা জিজ্ঞেস করে মিন্টু। কেউ ডলার লাগবে বললে তার কাছ থেকে টাকা নেয়। এরপর ডলার এনে দিবে বলে সে পালিয়ে যেত। গ্রেফতারের আগে তার কাছে ৪৬ দেশের সচল-অচল মুদ্রা পাওয়া গেছে। সাধারণত বিভিন্ন দেশের মুদ্রা দেখিয়ে সে যাত্রীদের আস্থা অর্জনের চেষ্টা করতো বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ালটন


আরও
আরও পড়ুন