Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

ব্যাংকিং সেবায় ব্যবহৃত ফরম গ্রাহকবান্ধব করতে হবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 বিভিন্ন ব্যাংক থেকে গ্রাহককে প্রদত্ত সেবায় ব্যবহৃত ফরমট বেশ জটিল এবং পূরণ করা কষ্টসাধ্য। এ ধরনের ফরম সহজ করে অবশ্যই গ্রাহকবান্ধব করতে হবে। ব্যাংকের ফরমসমূহ এমন হতে হবে যাতে একজন সাধারণ মানুষ অথবা স্কুল শিক্ষার্থী কোনো প্রশ্ন জিজ্ঞাসা না করেই দ্রæততম সময়ে তা যথাযথভাবে পূরণ করতে সক্ষম হন।
অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এ. বি. এম রুহুল আজাদের সভাপতিত্বে এ সংক্রান্ত গঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। স¤প্রতি অর্থ মন্ত্রণালয়ে এ সভাটি অনুষ্ঠিত হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। সভায় বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং সোনালী ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বিভিন্ন ব্যাংকে গ্রাহকদের দ্বারা পূরণীয় ৭৫টি ফরম চিহ্নিত করে সেগুলো সভায় উপস্থাপন করা হয়। এসব ফরমের বিষয়ে অতিরিক্ত সচিব এ. বি. এম রুহুল আজাদ বলেন, বিভিন্ন ব্যাংক থেকে গ্রাহককে দেওয়া সেবায় ব্যবহৃত বিভিন্ন ধরনের ফরম বিশেষ করে হিসাব খোলার ফরমটির বিষয়ে তিনি দৃষ্টি আকর্ষণ করে বলেন, এটি আসলেই জটিল এবং পূরণ করা কষ্টসাধ্য। এছাড়া ফরমটিতে প্রয়োজনের অতিরিক্ত বেশ কিছু তথ্য চাওয়া হয়। ‘ফলে এটি ফরম না থেকে রীতিমতো একটি পুস্তিকার আকার ধারণ করেছে। এ ধরনের ফরম সহজ করে অবশ্যই গ্রাহকবান্ধব করতে হবে। ফরম সহজীকরণের লক্ষ্যে গঠিত কমিটির প্রত্যেক সদস্যকে সর্বোচ্চ আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে।
সভায় সিদ্ধান্ত হয়, ব্যাংকসমূহ নাগরিক সেবা, প্রাতিষ্ঠানিক সেবা এবং অভ্যন্তরীণ সেবা এ তিন ধরনের সেবা দিয়ে থাকে। সেবা প্রদানের জন্য ব্যাংকের ফরমসমূহ এমন হতে হবে যাতে একজন সাধারণ মানুষ অথবা স্কুল শিক্ষার্থী কোনো প্রশ্ন জিজ্ঞাসা না করেই দ্রæততম সময়ে তা যথাযথভাবে পূরণ করতে সক্ষম হন। এক্ষেত্রে বিভিন্ন ব্যাংকে ব্যবহৃত ফরমসমূহ হতে ২০ থেকে ২৫টি ফরম নির্বাচন করে ২ থেকে ৩টি ফরমের জন্য বিভিন্ন ব্যাংকের কর্মকর্তাদের সমন্বয়ে টিম গঠন করে দায়িত্ব দেয়া হবে। দায়িত্বপ্রাপ্ত টিম ফরম সহজীকরণে তাদের প্রস্তাবনা পরবর্তী সভায় উপস্থাপন করবে। এছাড়া এ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পূর্বে সাধারণ মানুষ অথবা স্কুলের শিক্ষার্থীদের মধ্যে ফরমসমূহ ইউজার টেস্ট করা যেতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংকিং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ