Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

পুলিশ শতভাগ সফল না হলেও বিফল নয় -অতিরিক্ত আইজি ড. মো. মইনুর রহমান চৌধুরী

কিশোর অপরাধ দমন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কিশোর অপরাধের ব্যাপকতা পারিবারিক ও সামাজিক ব্যর্থতারই প্রতিফলন। এ অপরাধ প্রতিরোধে আইন-শৃংখলা বাহিনী শতভাগ সফল না হলেও বিফলও নয়। তবে আরো সফলতা অর্জনের জন্য কিভাবে কার্যকর ভূমিকা নেয়া যায় সে বিষয়ে আমরা সচেষ্ট আছি। কিশোর অপরাধের কারণে সৃষ্ট হত্যাকান্ড ও অন্যান্য দুঃখজনক ঘটনা সমাজের অন্যান্য শ্রেণী-পেশার মত আমাদেরকেও পীড়িত করে। এ ধরনের অপরাধ প্রতিরোধে কোনো রাজনৈতিক হস্তক্ষেপ বা চাপ নেই।
গতকাল সকালে কিশোর গ্যাং কালচার প্রতিরোধ বিষয়ক এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পুলিশের অতিরিক্ত আইজি (প্রশাসন) ড. মো: মইনুর রহমান চৌধুরী এসব কথা বলেন। ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
ড. মো: মইনুর রহমান চৌধুরী আরো বলেন, এমনকি এ ক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীর কোন অবহেলা নাই। কিশোর অপরাধ প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি পরিবার ও সমাজকে এগিয়ে আসতে হবে। একইসাথে তথ্যপ্রযুক্তিকে অপরাধমূলক কাজে ব্যবহার না করে কিশোর-তরুণদের সৃজনশীলতা বিকাশে ব্যবহার করতে হবে।
সম্প্রতি শুরু হওয়া ক্যাসিনো বা জুয়াখেলা সংস্কৃতি বন্ধ করা জরুরী। এই সংস্কৃতি আমাদের পরিবার ও সমাজকে কলুষিত করছে। এ ধরণের অপরাধ বন্ধে রাজনৈতিক সদিচ্ছা রয়েছে এবং আইনশৃঙ্খলা বাহিনীও সচেষ্ট। কাজেই ক্যাসিনো নির্মূল এই অভিযান চলমান থাকবে। পুলিশকে আরো বেশি জনবান্ধব করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ

১২ অক্টোবর, ২০১৯
১২ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ