Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

পরিবেশ রক্ষায় প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর জন্য ক্ষমতা নয়

পদযাত্রায় খালিদ মাহমুদ চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রতিক্রিয়াশীল গোষ্ঠী যতবার ক্ষমতায় এসেছে ততবার দেশের নদ-নদী ও প্রাকৃতিক পরিবেশ হুমকির মুখে পড়েছে। শুধু মানুষ নয়, জীব-জগতের সবকিছুকে তারা নিজের স্বার্থ রক্ষায় হত্যা করেছে। পরিবেশ রক্ষার জন্য এদেরকে আর কখনো ক্ষমতায় আসতে দেয়া যাবে না।
গতকাল বিশ্ব নদী দিবস উপলক্ষে রাজধানীর শাহবাগে পদযাত্রার আগে সমাবেশে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, একাত্তরের পর থেকে দেশের স্বাধীনতাবিরোধী শক্তি যতবার ক্ষমতায় এসেছে ততবার এই দেশ হুমকির মুখে পড়েছে। এরাই দেশের নদীগুলোকে দখল করেছে। আর যাতে কেউ নদী দখল করতে না পারে সে জন্য সবাইকে সচেতন থাকতে হবে।
নৌ-প্রতিমন্ত্রী বলেন, ‘১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতায় এসে আমরা নদীগুলোকে দখলমুক্ত করতে বিভিন্ন উদ্যোগ নিয়েছিলাম। এরপর বিএনপি-জামাত জোট ক্ষমতায় এসে এসব উদ্যোগ বন্ধ করে দেয়। এবার আমরা নতুন করে আবার দখলমুক্ত কার্যক্রম চালু করে নদীগুলোকে জীবন দেয়ার চেষ্টা করছি।
তিনি বলেন, নদী দখলদারদের তালিকা প্রকাশ করা হয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পাশপাশি নদীর তীরবর্তী সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। নদী একটি জীবন্ত সত্তা। নদী বাঁচলে বাংলাদেশ বাঁচবে।
এ সময় নদী রক্ষায় পাঁচটি দাবি তুলে ধরা হয়। এসব দাবির মধ্যে নদীর আইনী অধিকার পূর্ণ বাস্তবায়ন, জীবন্ত নদী দখল ও দুষণকারীকে আইনের আওতায় আনা, নদীকে দুষণমুক্ত রাখা, নদীর পানি প্রবাহ নিশ্চিত করার দাবিগুলো পূরণ করার আশ্বাস দেন খালিদ মাহমুদ চৌধুরী। তিনি দেশ ও দেশের নদী রক্ষায় সবাই ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসতে আহŸান জানান। সমাবেশ শেষে শাহবাগের জাদুঘর থেকে চারকলা অনুষদ পর্যন্ত একটি প্রতীকী পদযাত্রা অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালিদ মাহমুদ চৌধুরী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ