Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

বাবরি মসজিদ মামলা : সুপ্রিম কোর্টের ওপর মুসলমানদের ভরসা নেই : আরশাদ মাদানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৩ পিএম | আপডেট : ১:৪০ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০১৯

ভারতের মুসলিমরা সুপ্রিম কোর্টের ওপর ভরসা করতে পারছে না বলে মন্তব্য করেছেন দারুল উলূম দেওবন্দের সিনিয়র মুহাদ্দিস ও জমিয়তে উলামায়ে হিন্দের প্রেসিডন্ট মাওলানা সাইয়্যিদ আরশাদ মাদানী।
গত শুক্রবার স্থানীয় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেছেন, বাবরি মসজিদ সংক্রান্ত মামলা দ্রæত নিষ্পত্তির নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। কিন্তু মুসলিমরা সুপ্রিম কোর্টের উপর ভরসা করতে পারছে না। আমরা চাই যেখানে বাবরি মসজিদ ছিল, সেখানে যেন বাবরি মসজিদই নির্মাণ হয়।
মাওলানা আরশাদ মাদানী বলেন, ইসলামি শরিয়তে দৃষ্টিতে মসজিদের জমি কাউকে দেয়া যায় না, উপহার দেয়ারও নিয়ম নেই। একবার কোনো জমিতে মসজিদ নির্মিত হলে তা আল্লাহর হয়ে যায়। ১৯৯০ সালের ডিসেম্বর ও ১৯৯৩-এর জানুয়ারিতেও মুসলিম পার্সোনাল ল’বোর্ডের অবস্থান একইরকম ছিল। তারা আগেকার ওই সিদ্ধান্ত থেকে সরে আসছেন না বলে জানিয়েছেন তিনি।
তিনি বলেন, কোনো মসজিদকে গায়রুল্লাহ’র এবাদতের জন্য দেয়া হারাম। ইসলামি শরিয়তে এ ধরনের কোনো সুযোগ নেই।
এদিকে বাবরি মসজিদ সংক্রান্ত মামলা দ্রæত নিষ্পত্তির নির্দেশ দিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট। আগামী ১৮ অক্টোবরের মধ্যে এই মামলার শুনানি শেষ করতে হবে। বুধবার এই মামলার ২৬ তম শুনানির দিন চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছে সুপ্রিম কোর্ট। একইসাথে এই মামলার আবেদনকারীরা চাইলে মধ্যস্থতার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করতে পারেন বলে জানিয়েছেন বিচারপতিরা।



 

Show all comments
  • মোঃ আককাছ আলি মোল্লা ২২ সেপ্টেম্বর, ২০১৯, ২:১২ পিএম says : 0
    দোয়া করি বাবরি মসজিদ যারা ভেঙেছে।তাদের দেশ ভেঙ্গে অতগুলো টুকরা করে দেন।আললাহ্র কাছে এই আমার পার্থনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ