Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

শেষ পর্যন্ত বিক্রমের সঙ্গে যোগাযোগই করতে পারল না ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৪ পিএম

চন্দ্রযান-২-এর ল্যান্ডার ‘বিক্রম’ এর সঙ্গে যোগাযোগ করতে পারেনি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। শনিবার ইসরোর চেয়ারম্যান কে শিভান এই তথ্য জানান। গত ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে আলতো করে নামার প্রচেষ্টা করেছিল ‘বিক্রম’। কিন্তু সেই প্রচেষ্টা ব্যর্থ হয়। গতকাল শনিবারই ছিল তার সঙ্গে যোগাযোগ করতে পারার শেষ সময়সীমা। খবর এনডিটিভির।
কে শিভান জানান, চন্দ্রযান-২-এর অরবিটার ভালোই কাজ করছে। ঐ অরবিটারে আটটি যন্ত্র আছে। প্রত্যেকটি ঠিকভাবে কাজ করছে। কিন্তু আমরা ল্যান্ডারের সঙ্গে কোনো যোগাযোগ করে উঠতে পারিনি।
তিনি আরো বলেন, আমরা বোঝার চেষ্টা করছি ল্যান্ডারের কী হয়েছে। এটাই আমাদের অগ্রাধিকার। আমাদের পরের অগ্রাধিকার গগনযান মিশন। ‘চন্দ্রযান-২ মিশন ৯৮ ভাগ সফল উল্লেখ করে তিনি বলেন, দু’টি বিষয়ের প্রেক্ষিতে আমরা এই কথা বলছি। প্রথমত বিজ্ঞান এবং অন্যটা প্রযুক্তি প্রদর্শন। প্রযুক্তি প্রদর্শনে শতভাগ সফল আমরা।
তিনি আরো জানান, ইসরো ২০২০ সালে আরো একটি চান্দ্র অভিযান চালাবে। চাঁদে সঠিকভাবে অবতরণ করতে পারলে ভারত হতো বিশ্বের চতুর্থ দেশ। এর আগে রাশিয়া, আমেরিকা ও চীন এই কৃতিত্ব অর্জন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন