Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিলটেপেক গ্রামের প্রতিটি মানুষ ও পশু দৃষ্টিহীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৩৩ পিএম

মেক্সিকোর টিলটেপেক গ্রামের প্রতিটি মানুষ দৃষ্টিহীন। শুধু তাই নয়, দৃষ্টিহীন গ্রামের পোষ্যরাও। অদ্ভুত এ গ্রামের অবস্থান মেক্সিকোর ঘন অরণ্যের মধ্যে। এখানে বাস করেন প্রায় তিন শ মানুষ। যারা জাতিতে জাপোটেক।

এখন আপনার প্রশ্ন জাগতেই পারে এতো মানুষ কিভাবে অন্ধ হলেন, সাথে পোষা প্রাণীগুলোও। আর এ গ্রামের নামই বা এমন অদ্ভুদ ধরণের কেনো।

আপাতত এসব প্রশ্নের সমাধানের জন্য অনুসন্ধান চালাচ্ছে বিজ্ঞানীরা। তবে, এখনো সুষ্ঠু সমাধানে পৌঁছানো সম্ভব হয়নি। ধারণা করা হচ্ছে এই ঘন অরণ্যে ‘ব্ল্যাক ফ্লাই’ নামে বিষাক্ত মাছি রয়েছে। যা টিলটেপেক গ্রামেও প্রচুর সংখ্যায় দেখা যায়। এই বিষাক্ত মাছির কামড়ে জীবাণু সারা শরীরে ছড়িয়ে পড়ে। যার কারণেই শিশু থেকে বুড়ো এবং পশুরাও ধীরে ধীরে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে।

তবে গ্রামবাসীর দাবি- এখানে রয়েছে লাবজুয়েরা নামের এক ধরনের গাছ। যা অভিশপ্ত। আর এ গাছই তাদের দৃষ্টিশক্তি কেড়ে নিয়েছে।

গ্রামবাসীর দাবি এ গ্রামে যে সব বাচ্চা জন্মায় শুরুতে আর পাঁচটা নবজাতকের মতোই সুস্থ-সবল হয় তারা। কিন্তু এক সপ্তাহ যেতে না যেতেই দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে শিশুরা।

এদিকে মেক্সিকো সরকার গ্রামের বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেয়ার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে বলে জানা যাচ্ছে। এমতাবস্থায় কেনো ওই গ্রামের মানুষ দৃষ্টিশক্তি হারিয়ে ফেলছে তা নিয়ে বিজ্ঞানীদের পাশাপাশি কাজ করছে স্থানীয় প্রশাসন। লাবজুয়েলা গাছের যে গল্প গ্রাম জুড়ে ছড়িয়ে আছে তা নিয়েও তদন্ত করছেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ময়কর

২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ