Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

হালকা শীত উত্তর জনপদে ভোরে কুয়াশা

সারাদেশে বৃষ্টি হ্রাস

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মধ্যরাত শেষ রাত থেকে ভোর পর্যন্ত কোমল শীতের আমেজ। ভোর বেলায় হালকা ধরনের কুয়াশার চাদর। সুঘ্রাণ ছড়িয়ে ঝরে পড়ছে সফেদ শিউলি ফুল। বৃহত্তর দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে এবং পাহাড়ি এলাকার কোথাও কোথাও গত কয়েকদিন যাবৎ আবহাওয়ায় এমনি পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।
দিকে দিকে বাতাসে কাশফুলের দোলা। জানান দিচ্ছে আশি^ন মাস এক সপ্তাহ পেরিয়ে গেছে। অর্ধেকেরও বেশি সময় পার করলো শরৎ ঋতু। গতকাল (রোববার) দেশে তাপমাত্রার পারদ সবচেয়ে নিচে ছিল সর্ব-উত্তরের জনপদ তেঁতুলিয়ায় ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে বর্ষার মৌসুমী বায়ু এখনো বিদায় না নিলেও বৃষ্টিপাত হঠাৎ আরও কমে গেছে। আবহাওয়া বিভাগ বলছে, সারাদেশে আপাতত তেমন বেশিমাত্রায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় নিকলিতে সর্বোচ্চ ৫৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

এছাড়া বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা বৃষ্টি ঝরে। এর মধ্যে ঢাকায় ৬, টাঙ্গাইলে ২১, ফেনীতে ২৪, নোয়াখালীতে ৯, সিলেট, দিনাজপুর ও রংপুরে ৭, রাজশাহীতে ১৪, তেঁতুলিয়ায় ২৩, মংলায় ১৯ মি.মি. বৃষ্টিপাত হয়। সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা ও যশোরে ৩৫.২ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৩.১ এবং সর্বনি¤œ ২৬.৯ ডিগ্রি সে.। গত কয়েকদিনের তাপদাহে অসহনীয় ভ্যাপসা গরম গতকাল অনেকটা কেটে গেছে।
আবহাওয়া বিভাগ বলছে, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল অবস্থায় রয়েছে।

আজ (সোমববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং অন্য বিভাগগুলোর কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার পরিবর্তন হতে পারে। পরবর্তী ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ