Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

ছাত্রদলের স্লোগানে মুখর ঢাবি ক্যাম্পাস

মধুর ক্যান্টিনে পাল্টাপাল্টি অবস্থানে উত্তেজনা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগানে স্লোগানে মুখরিত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। গত বুধবার ষষ্ঠ কাউন্সিলের মাধ্যমের নির্বাচিত ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গেলে প্রিয় নেত্রীর মুক্তির দাবিতে তারা মিছিল আর স্লোগানে মুখরিত করে তুলেন গোটা ক্যাম্পাস।
ছাত্রদলের সভাপতি নির্বাচিত হওয়ার পর ফজলুর রহমান খোকন ও ইকবাল হোসেন শ্যামল গতকাল রোববার বেলা ১১টার দিকে প্রথমবারের মতো মধুর ক্যান্টিনে প্রবেশ করেন। এসময় ছাত্রদলের বিপুলসংখ্যক নেতাকর্মী তাদের অভিনন্দন জানান। নেতাকর্মীরা খালেদা জিয়ার মুক্তির দাবিতে এবং দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নামে স্লোগান দিতে থাকেন। এসময় সেখানে থাকা ছাত্রলীগের নেতাকর্মীরাও পাল্টা খালেদা জিয়ার বিরুদ্ধে স্লোগান দেন। উভয় পক্ষের পরস্পর বিরোধী স্লোগানে ক্যাম্পাস জুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তবে কোন ধরনের হামলা বা সংঘর্ষের ঘটনা ঘটেনি।

এর আগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি, বালিশ, পর্দা, টিন, মেডিকেলের যন্ত্রপাতি, বিশ্ববিদ্যালয়ে চাঁদাবাজী, ভর্তিতে অনিয়মসহ বিশ্ববিদ্যালয়গুলো ভিসির স্বেচ্ছাচারিতা ও অনিয়মের প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন ছাত্রদলের নেতাকর্মীরা। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মধুর ক্যান্টিনে গিয়ে মিছিল শেষ হয়।

এরআগেই সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসের নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীদের অবস্থান নিতে দেখা যায়। ছাত্রদল নেতাকর্মীরা ক্যান্টিনের বাম পাশের টেবিলে অবস্থান নেন। এসময় তারা খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান তুলেন। অপর পাশে থাকা ছাত্রলীগের নেতাকর্মীরা খালেদা জিয়াকে কটূক্তি করে দেয়। এতে পুরো এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

দুপুরে ১২টার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে মধুর ক্যান্টিনের বাইরে আসে ছাত্রদল নেতারা। এসময়ও ছাত্রলীগ নেতারা চারপাশ থেকে স্লোগান দেয়। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, ‘আপনারা দেখছেন আমাদের উপর কিভাবে উস্কানিমূলক স্লোগান হচ্ছে। তারা ঢিল মারছে। আমরা যখন ঢাবিতে তাদের সঙ্গে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক করতে গেছি আমরা সেই সহযোগিতা পাইনি।’

গণতান্ত্রিক পরিবেশ দাবি
ছাত্রদলের শীর্ষ নেতা নির্বাচিত হওয়ার পর প্রথম পদক্ষেপ হিসেবে ঢাবি ক্যাম্পাসে কার্যকর সহাবস্থান এবং গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়েছেন নেতারা। এ বিষয়ে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বলেন, ‘ক্যাম্পাসে সহাবস্থানের কথা বলা হলেও কার্যকর সহাবস্থান নেই। নতুন কমিটির প্রথম পদক্ষেপ হিসেবে এ বিষয়ে আমরা ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সাথে দেখা করে বিষয়টি নিয়ে আলোচনা করব।’
শ্যামল আরও বলেন, আমাদের হল পর্যায়ে সহাবস্থান নেই। ভিন্নমত ধারণ করার কারণে সাধারণ ছাত্ররাও হল পর্যায়ে থাকতে পারছে না। এদেশে বর্তমানে একটি অগণতান্ত্রিক পরিবেশ বিরাজ করছে। শিক্ষা-প্রতিষ্ঠানগুলোতেও সেই পরিবেশের ধারাবাহিকতা বিরাজ করছে। আমরা সাধারণ ছাত্র জনগণের ট্যাক্সের টাকায় পড়াশুনা করি। ছাত্রসমাজের অধিকারের বিষয়ে আমরা ছাত্রদল সবার্ত্মক প্রচেষ্টা চালাবো।

ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, ছাত্রদল সবসময় সাধারণ ছাত্রদের অধিকার নিয়ে কথা বলে। বর্তমানে গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সমস্যা হচ্ছে। সেখানে আমরা ছাত্রদের অধিকার নিয়ে কাজ করব। আমরা অলরেডি কাজ শুরু করেছি। আর আপনারা এর বাস্তবায়িত রূপ দেখতে পাবেন। তিনি বলেন, সহাবস্থানের কথা বলা হলেও এখানে কোন গণতান্ত্রিক পরিবেশ নেই।



 

Show all comments
  • Mehedi Chowdhury ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    বনে সিংহ আসলে নেকড়ে আতঙ্কিত হয়ে উঠবে সেটাই স্বাভাবিক।
    Total Reply(0) Reply
  • Rm Rahman ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    ছাত্রদলের জন্য শুভকামনা রইল
    Total Reply(0) Reply
  • MD Shakil Mahmud ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    এটাই একটি সুন্দর দেশের সুন্দর গনতন্ত্রের প্রকাশ
    Total Reply(0) Reply
  • Sumon Ahmed ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    শুভেচ্ছা ও সু স্বাগতম ছাত্রদলকে। কিছু কিছু সময় নিজেদের অধিকার আদায়ে করে নিতে হয়,, এ সময় টাই অধিকার আদায়ের সময়,,অব্যশই আল্লাহ সত্যের পক্ষে আছেন।
    Total Reply(0) Reply
  • Shaheen Islam Sanju ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    ছাত্র দলকে অভিনন্দন ও সংগ্রামী শুভেচ্ছা, এগিয়ে যাও।
    Total Reply(0) Reply
  • MD Shobuj ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    নতুন আঙ্গিকে জেগে উঠুক প্রাণের সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল।এই পদচারনায় উজ্জীবিত হোক সকল ইউনিট!
    Total Reply(0) Reply
  • Mohammad Siyam ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৬ এএম says : 0
    শুভ কামনা থাকবে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাএদলের প্রতি
    Total Reply(0) Reply
  • Raysul Islam Raysul Islam ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৭ এএম says : 0
    ধন্যবাদ ছাত্রদল তোমরা এগিয়ে যাও আমরা আছি তোমাদের সাথে
    Total Reply(0) Reply
  • Rafiqul Sayon ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৭ এএম says : 0
    এভাবেই জেগে ওঠো ছাত্র সমাজ এগিয়ে যাও ছাত্রদল বাংলাদেশকে শৈইরাশাসকদের হাত থেকে গনতন্ত্র ফিরেয়ে আনাই তোমাদের দায়িত্ব।
    Total Reply(0) Reply
  • Bashir Ahmed ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৭ এএম says : 0
    শিক্ষা প্রতিষ্ঠান রাজনৈতিক মুক্ত না করলে, ভবিষ্যতে শিক্ষার্থীরা শিক্ষা নিয়ে বের হবে না, বের হবে অস্ত্র নিয়ে ।
    Total Reply(0) Reply
  • Emam Younus ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৭ এএম says : 0
    শিক্ষা প্রতিষ্ঠান থেকে রাজনীতি দূর করুন তাহলে ছাত্ররা ভালোভাবে পড়াশোনা করতে পারবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রদল

২০ সেপ্টেম্বর, ২০১৯
১৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ