Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

মশা বন্ধ্যা করতে চায় ডিএসসিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

উবাকিয়া পদ্ধতির মাধ্যমে পুরুষ মশা দিয়ে নারী এডিস মশার প্রজনন ক্ষমতা বন্ধ করা হবে। এভাবেই এডিস মশা নির্মূলের মাধ্যমে রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু মোকাবিলা করা হবে। আর নতুন এ উদ্যোগকে সহযোগিতা করবে অস্টেুলিয়া সরকারের অলাভজনক প্রতিষ্ঠান সিএসআইআরও। গতকাল রোববার রাজধানীর নগর ভবনে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে অস্ট্রেলিয়া থেকে আগত বিশেষজ্ঞদের সঙ্গে সাক্ষাৎ শেষে এ তথ্য জানান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।
তিনি বলেন, আমাদের দেশে ডেঙ্গু পরিস্থিতি বেড়ে যাওয়ায় এডিস মশা নিধনে অস্ট্রেলিয়া থেকে তিন সদস্যের প্রতিনিধি দল এসেছে। তারা প্রাথমিক স্টাডি সম্পন্ন করেছে। আমাদের সঙ্গে কথা বলেছে, সরকারের সঙ্গে বসবে। তারা দেশে ফিরে যাওয়ার পরে আমাদেরকে প্রস্তাব দেবে। এটি বাস্তবায়ন সম্ভব হলে সরকারিভাবেই তাদের প্রস্তাব গ্রহণ করা হবে।
মেয়র বলেন, উবাকিয়া পদ্ধতির মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে এডিস মশা নিধন করার কাজ পরিচালিত হচ্ছে। সেখানে অনেক সফলতা এসেছে। তবে আমাদের দেশে এটাতে কেমন ব্যয় হবে সে বিষয়ে আমরা জানতে পারিনি। যেহেতু এটা প্রাথমিক পর্যায়ের কাজ, তারা দেশে ফিরে আমাদের প্রস্তাব দেবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ