Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

কারাভোগের পর বাংলাদেশে ২ শিশু

মা এখনও ভারতের কারাগারে

বোনপোল অফিস : | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

 ভারতে দু’বছর কারাভোগের পর অবুঝ ২ বাংলাদেশী শিশুকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে হস্থান্তর করেছে বিএসএফ সদস্যরা। যদিও তাদের মা এখনও রয়েছে ভারতের কারাগারে। গত শনিবার রাত দশটায় বিএসএফ তাদের আনুষ্ঠানিকভাবে বিজিবির ও ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়। ফেরত আসা দুই শিশুর নাম- নাঈম (১০) ও রাহান উদ্দিন (১২)। পিরোজপুর জেলার ইনদুরকানি উপজেলার বালিপাডা গ্রামের মাসুমের স্ত্রী রেক্সোনা বেগম এখনও আটক রয়েছেন।

পুলিশ জানায়, গত ২০১৭ সালের ১২ জানুয়ারী দালালরা তাদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে ভারতের কলকাতা শহরে নিয়ে যায়। সেখানকার পুলিশ পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার শিয়ালদহ রেল স্টেশন থেকে মা ও দুই শিশুকে আটক করে।
এসময় কৌশলে পালিয়ে যায় দালাল চক্র। পরে পুলিশ শিশুসহ মা রেক্সোনাকে কলকাতার আলীপুর সেন্ট্রাল জেলে প্রেরণ করে। আদালত তাদের ২ বছরের কারাদÐ প্রদান করে। পরে শিশু সন্তানদের বারাসাত কিশোলয় চিলড্রেন হোমে রাখা হয় এবং মাকে আলীপুর সেন্ট্রাল জেলে রাখা হয়। সাজার মেয়াদ শেষে শিশুদের হোম কর্তৃপক্ষ বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে। এক পর্যায়ে উভয় দেশের আইনি প্রক্রিয়া শেষে দুই শিশুকে বিএসএফ সদস্যরা বেনাপোল চেকপোস্ট বিজিবি কাছে হস্থান্তর করে। পরে বিজিবি দুই শিশুকে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করে। বেনাপোল পোর্ট থানার ওসি মামুন খান জানান, ফেরত আসা শিশুদেরকে তাদের পিতা মাসুমের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা যদি পাচারকারীদের শনাক্ত করতে পারে পাচারকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ