Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার বাইরে বাড়ছে ডেঙ্গু রোগী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

আগষ্টের দ্বিতীয় সপ্তাহ থেকে ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা আনুপাতিক হারে বৃদ্ধি পেতে শুরু করেছে। ওই সময় মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর ৪৫ শতাংশ ছিল ঢাকার বাইরে। তবে আগষ্টে তৃতীয় সপ্তাহে এই সংখ্যা আরও বেড়ে ৫৬ শতাংশে পৌছায়। পরের দুই সপ্তাহ সামগ্রীক ভাবে দেশে ডেঙ্গু আক্রন্তের হার কমে আসলেও ঢাকার বাইরে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে ৬০ ও ৬৯ শতাংশ। এই তথ্য সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রন ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটিতে এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২০৩ মৃতের তথ্য এসেছে। এরমধ্যে ১১৬ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৬৮ জনের ডেঙ্গু জনিত মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর। 

এদিকে গত ২৪ ঘন্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে আরও ৪৩০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ২৪ ঘন্টার তুলনায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) হাসপাতলে ভর্তির এই সংখ্যা ২২ জন বেশি। এরমধ্যে ঢাকায় ১৩২ জন এবং ঢাকার বাইরে ২৯৮ জন। অর্থাৎ ঢাকার তুলনায় ঢাকার বাইরে রোগীর সংখ্যা দ্বিগুণেরও বেশি।
স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ‘হেলথ ইমার্জেন্সি অপরেশন সেন্টার ও কন্ট্রোল রুম’ ডা. আয়শা আক্তার জানান, গত ১ জানুয়ারি থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৪ হাজার ৮২৭ জন। এরমধ্যে ৮২ হাজার ৫২৫ জন সুস্থ্য হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতলে ২ হাজার ৯৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। যারমধ্যে ঢাকার ৪১টি সরকারি বেসরকারি হাসপাতালে ৮৭৫ জন এবং অন্যান্য বিভাগে ১ হাজার ২২৪ জন।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ