Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

ঠোঙায় ভয়ংকর বিপদ!

ফেরদৌসী রহমানঃ | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

রাস্তায় দাড়িয়ে কাগজে মোড়ানো বা ঠোঙায় করে চপ,পেঁয়াজি, সিঙ্গারা, ঝালমুড়ি ইত্যাদি খেতে আমরা অনেকেই অভ্যস্ত। দোকানদার খবরের কাগজে মুড়িয়ে এগুলো বিক্রি করে আর আমরা খুব খুশি মনে ছোট-বড় সবাই তা খেয়ে থাকি।এই অভ্যাসটি কতোটা মারাত্মক হতে পারে জানেন কি? আমাদের নিজেদের অবহেলাতেই আমরা নিজেরা বিভিন্ন ধরনের মারাত্নক সব ঝুঁকিপূর্ণ রোগে আক্রান্ত হচ্ছি।

খবরের কাগজে খাবার মোড়ানো একটি অস্বাস্থ্যকর অভ্যাস এবং এ ধরনের খাবার খাওয়া স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। এমনকি যদি স্বাস্থ্যকরভাবেও খাবারটি রান্না করা হয়, তারপরও খবরের কাগজে মোড়ানো হলে তা দূষিত হয়ে পড়ে। সাধারণত খবরের কাগজে লেখা ছাপা হয় নানা রকম রঙ ও রাসায়নিক পদার্থে তৈরি করা কালি দিয়ে। সেই কালি সরাসরি পেটে গেলে শরীর খারাপ, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। খবরের কাগজে কালি কিছুটা মিশে যায়, কিছুটা আলগা থাকে। যখন কোনো রান্না করা খাবার কাগজে মুড়ে দেয়া হয়, তখন সেই আলগা কালি লেগে যায় খাবারের গায়ে। ফলে সরাসরি সেই মারাত্মক ক্ষতিকর কালি চলে যায় পেটে। দীর্ঘদিন ধরে খবরের কাগজে মোড়া খাবার খেলে শারীরিক ক্ষতি হওয়া নিশ্চিত।

চিকিৎসকদের মতে, খবরের কাগজে মুড়ে দেওয়া খাবার শরীরের পক্ষে খুবই ক্ষতিকর।এই ক্ষতির দিকে লক্ষ রেখে চিকিৎসকেরা পরামর্শ দেন, যেহুতু খবরের কাগজে মুড়ে দেওয়া খাবার শরীরের পক্ষে খুবই ক্ষতিকর তাই এটা থেকে যতটা দূরে থাকা যায় ততটাই মঙ্গল। খাদ্য নিরাপত্তা ও মান নিয়ন্ত্রক সংস্থা এফএসএসএআইয়ের মতে কাগজে মোড়ানো খাবার খেলে মানবদেহে ক্যান্সার হবার সম্ভবনা অনেক হারে বেড়ে যায়। এ নিয়ে একই সঙ্গে ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে সচেতনতা তৈরি হওয়া খুবই প্রয়োজন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন