Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

ম্যাপস সিরি ও সার্চে বড় ধরনের পরিবর্তন ছাড়াও থাকছে ছোটখাটো ৩০টি নতুনত্ব

অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম আইওএস-৯

প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম আইওএস-৯ এর সংস্করণে থাকছে ম্যাপস, সিরি এবং সার্চ টুলসে বড় ধরনের পরিবর্তন। এ ছাড়াও রয়েছে ছোটখাটো আরও ৩০টি পরিবর্তন। এগুলো হলোÑ অ্যাপলের আইওএস-৯ এর ক্লাউড স্টোরেজ সার্ভিস আইক্লাউড ড্রাইভ অ্যাপকে হোম স্ক্রিনে অ্যাড করা যাবে। খুব দ্রুত এতে ফাইল পুরে দিতেই এ ব্যবস্থা করা হয়েছে। তা ছাড়া, স্ট্যান্ডার্ড ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্টের পাশাপাশি অ্যাপল পে আরো শক্তিশালী হয়েছে। একটু আগে ব্যবহৃত অ্যাপটিতে আবার ফিরে যাওয়ার ব্যবস্থা রেখেছে আইওএস-৯। এতে করে আগের কাজ শেষ করে বর্তমান কাজ করা অবস্থায় আবারো পূর্বের অ্যাপে ফিরে যাওয়া যাবে অনায়াসে। ব্যাটারির শক্তি সামলে স্মার্টফোন ব্যবহার করা সবচেয়ে ঝামেলার বিষয়। নতুন আইওএস-৯-এ খুব কম ব্যাটারি ব্যবহারের অপশনসহ ব্যাটারির ব্যবহার সংক্রান্ত নানা তথ্য দেখার ব্যবস্থা করা হয়েছে। অ্যাপল বলছে, সেটিংসের যে কোনো ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বা ভিজুয়াল ইফেক্ট না কমালে বা নিষ্ক্রিয় না করলেও ব্যাটারির চার্জ কমপক্ষে তিন ঘণ্টা পর্যন্ত থাকবে। ক্যালেন্ডারে এসেছে আকর্ষণীয় পরিবর্তন। এখন ক্যালেন্ডার রেস্টুরেন্ট রিজার্ভেশন এবং ফ্লাইটের সময়সূচি দেখা যাবে। অচেনা নম্বর থেকে কোনো ফোন এলে ডিজিটাল ভয়েস অ্যাসিস্টেন্ট সিরি নম্বরটি শনাক্তের চেষ্টা করবে। আপনার কোনো ই-মেইলে নম্বরটি থাকলে সেখান থেকে বের করে আনবে সিরি। অনেক সময় সিরি আপনার কাজে নাক গলিয়ে ফেলে। একে সামলাতে ভয়েস অ্যাক্টিভিশন ফিচার আনা হয়েছে। নির্দেশ ছাড়া সিরি নাক গলাবে না আইওএস-৯ এ। দিন-তারিখ অনুযায়ী নিজের ছবি খুঁজে বের করে দেবে সিরি। ভবিষ্যতে কি খুঁজতে পারেন এবং কী চান, তা বুঝে নিতে পারবে সিরি। আপনার কণ্ঠ চিনে নিতে সিরিকে কিছু শিক্ষা দিতে পারবেন। নিউজ নামে নতুন একটি প্রিইন্সটল্ড অ্যাপ আনা হয়েছে নতুন আইওএস-৯ এ। এখন থেকে খবর ঘাঁটতে বিভিন্ন অ্যাপ বা উৎস ঘাঁটতে হবে না। অ্যাপলের অ্যাপেই কাজ সারতে পারবেন। যেসব স্থানে অ্যাপল পে ব্যবহার করা যাবে, তা খুঁজে বের করতে সহায়তা করবে নতুন আইওএস। কোনো ছবি অ্যাটাচমেন্ট আকারে আসলে তাতে আঁকিবুকি করতে পারবেন। নতুন আইওএস-এর নতুন মেইল অ্যাপ এখন থেকে এ কাজটি করতে পারে। নতুন সিস্টেমে কয়েকটি ছবিকে চট করে লুকিয়ে ফেলা যাবে। আপনার ইন্টারনেট গতি যেমনটাই থাকুক না কেন, উচ্চমানের মিউজিক শুনতে পারবেন।
একটি গ্রুপের ছবিগুলোকে হাইলাইট করতে পারবেন এক আঙ্গুলের ছোঁয়ায়। ডেস্কটপ সাইট ফিরে পেতে সাফারিতে রিফ্রেশ বাটন দেয়া হয়েছে। সিরির মাধ্যমে এখন থেকে স্টক প্রাইস, খেলার স্কোর এবং গাণিতিক সহায়তা নতুন অপারেটিং সিস্টেমে পাবেন। গ্রুপ নোটিফিকেশনের জন্য একটি নতুন অ্যাপ পাবেন এতে। টাচ আইডি সিকিউরিটির জন্য ছয় ডিজিটের পাসকোডের ব্যবস্থা রাখা হয়েছে। একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে যেতে নতুন সুইচের ব্যবস্থা রাখা হয়েছে। কল করতে, টেক্সট পাঠানো এবং নম্বরের ফেসটাইম দেখার কাজটি খুব দ্রুত করা যাবে। সেলফি এবং স্ক্রিনশটের জন্য নতুন অ্যালবাম করা হয়েছে। যে কোনো কমান্ডকে আনডু করতে মোবাইলটি ঝাঁকালেই হবে। একটি শব্দ লেখার পর পরবর্তী শব্দের প্রথম অক্ষরটি বড় করতে নতুনভাবে একটি বোতামে চাপ দিতে হতো। এখন থেকে এ কাজটি করতে হবে না। অ্যাপল ম্যাপের মাধ্যমে এবার এক স্থান থেকে অন্য স্থানের মধ্যকার রাস্তার দিকনির্দেশনা পাওয়া যাবে। এটাই নতুন সিস্টেমের বড় পরিবর্তন। বেছে নেয়া একটি ঠিকানা থেকে আসা ই-মেইলের সবগুলোকে আর্কাইভ করতে পারবেন এবং এদের ট্র্যাশে পাঠিয়ে দিতে পারবেন। সিরি যেসব সাজেশন দেবে, তা বন্ধ করে দিতে পারবেন। ওয়াই-ফাই সংযোগের ক্ষেত্রে যে সংযোগটি বেশি দ্রুত, নতুন সিস্টেম সেই সংযোগটিই বেছে নেবে। এবার ভিডিও জুম করা যাবে। এর আগে কেবলমাত্র ছবি জুম করা যেত। উপরের উল্লিখিত ৩০টি নতুন পরিবর্তন ও বৈশিষ্ট্য রয়েছে অ্যাপলের আইওএস-৯ সংস্করণে। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ