Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭, ১৬ যিলক্বদ ১৪৪১ হিজরী

ক্লপের হাতেই উঠলো ফিফার বর্ষসেরা কোচের পুরস্কার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৭ এএম

ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা এবং টটেনহামের মাউরিসিও পচেত্তিনোকে হারিয়ে ২০১৯ ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ।
সোমবার (২৩ সেপ্টেম্বর) দিবাগত রাতে ইতালির মিলান শহরের অপেরা হাউস লা স্কালায় বসে ২০১৯ দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডসের অনুষ্ঠান। এবারের জাঁকালো আসরের উপস্থাপনার দায়িত্বে ছিলেন কিংবদন্তি ডাচ ফুটবলার রুদ গুলিত এবং ইতালির টেলিভিশন ব্যক্তিত্ব দি আমিকো।
পুরুষ ফুটবলের বর্ষসেরা কোচ নির্বাচনে গত ৩১ জুলাই ১০ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। তা থেকে গত ২ সেপ্টেম্বর তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
ক্লপের অধীনে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে টটেনহ্যামকে ২-০ গোলে হারিয়ে ১৪ বছর পর ইউরোপ সেরা মুকুট জয়ের উৎসবে মাতে লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগে ৩৮ ম্যাচে ৯৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয় ক্লপের দল। চ্যাম্পিয়ন সিটির চেয়ে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে লিগ শেষ করেছিল অল রেডরা। পুরো আসরে মাত্র একটি ম্যাচে হেরেছিল দলটি।
এবারের লিগেও দুর্দান্ত শুরু করেছে ক্লপের শিষ্যরা। প্রথম ছয় রাউন্ডের সবকটি জিতে পয়েন্ট তালিকার শীর্ষে আছে লিভারপুল।
মেয়েদের ফুটবলে বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্রকে বিশ্বকাপ জেতানো কোচ জিল এলিস।
ফুটবল বিশ্বের সব জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বর্ষসেরা কোচ নির্বাচন করা হয়েছে।
সেরা কোচ হওয়ার প্রতিক্রিয়ায় প্রতিদ্বন্দ্বী পচেত্তিনো ও গুয়ার্দিওলাকেও ধন্যবাদ জানাতে ভোলেননি ক্লপ, ‌'এটা দারুণ ব্যাপার। ২০, ১০ বা চার-পাঁচ বছর আগেও কেউ ভাবেনি আমি আজ এখানে (বিজয়ীর মঞ্চে) দাঁড়িয়ে থাকব।আমরা জানি পচেত্তিনো কি দুর্দান্ত কাজ তুমি করেছ; গুয়ার্দিওলা কি করেছে। আমাকে ধন্যবাদ জানাতে হবে, আমার দুর্দান্ত ক্লাব লিভারপুলকে।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড
আরও পড়ুন