Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ইন্দোনেশিয়ার পাপুয়ায় সহিংসতায় নিহত ২০, আহত ৬৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ২:০০ পিএম

‘বর্ণবাদী’ মন্তব্য করার কারণে বিক্ষোভে নেমেছে ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশের হাইস্কুলের শিক্ষার্থীরা। চলমান এ বিক্ষোভে সহিংসতার জেরে প্রাণহানি হয়েছে অন্তত ২০ জনের। আহত হয়েছেন আরও ৬৫ জন।
খবরে বলা হয়, বর্ণবাদী মন্তব্যের জেরে গতকাল সোমবার প্রদেশটির ওয়ামেনা শহরে জড়ো হয় কয়েকশ’ মানুষ। যাদের বেশিরভাগই হাইস্কুলের শিক্ষার্থী। এসময় একটি সরকারি ভবনে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। ওই আগুনেই ভবনের ভেতরে থাকা ১৬ জন নিহত হয়। ভবনে আগুন দেওয়ার ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন পাপুয়া সামরিক বাহিনীর মুখপাত্র ইকো দারিয়ানতো।
এর আগে পাপুয়ান বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থীর বিরুদ্ধে ইন্দোনেশিয়ার পতাকা অবমাননার অভিযোগ এনে তাদের ‘বানর, শূকর ও কুকুর’ বলে গালি দেয় স্থানীয়রা। এরপর এক শিক্ষকও তাদের বিরুদ্ধে ‘বর্ণবাদী’ মন্তব্য করেন। এসব ঘটনার জেরে সেখানে চলছে বিক্ষোভ।
অন্যদিকে প্রদেশটির রাজধানী জয়াপুরায়েও বর্ণবাদী মন্তব্যের জেরে চলমান বিক্ষোভে পুলিশের ওপর হামলা চালায় বিক্ষোভকারীরা। এসময় পুলিশ পাল্টা হামলা চালালে তিনজন বেসামরিক নাগরিক ও পুলিশের এক সদস্য নিহত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন