Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

সিএনসি’র ফররুখ আহমদের জন্মবার্ষিকী উদ্যাপন

প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : বিশ্ব সাহিত্যে যে কয়েকজন কবির নাম অনাদিকাল বেঁচে থাকবে কবি ফররুখ আহমদ তাদের মধ্যে অন্যতম। তার মতো বড় কবি ও বড় মানুষ বিশ্ব সাহিত্যে মেলা ভার। তিনি মানুষকে সব ধরনের দাসত্ব থেকে মুক্ত করার স্বপ্নে উজ্জীবিত করেছিলেন। দেশ, কাল ও মহাকালের ঊর্ধ্বে উঠে মানুষকে বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করার স্বপ্ন দেখেছিলেন। এই স্বপ্নচারী কবিকে দেশ ও কালের আবর্তে টেনে এনে ভুল বোঝাবুঝি সৃষ্টি করা হয়েছিল। ক্রমাগত সে ভুল ভাঙছে। কারণ, তিনি কোনো বিশেষ কালের কবি ছিলেন না। তিনি ছিলেন অতীত, বর্তমান ও অনন্তকালের কবি।
কথাগুলো উঠে আসে ফররুখের ৯৮তম জন্মবার্ষিকী উদ্্যাপন উপলক্ষে আয়োজিত সেন্টার ফর ন্যাশনাল কালচারের অনুষ্ঠানে। ধানমন্ডির পিআরসি হলে গত শনিবার বিকালে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রবীণ শিক্ষাবিদ, সাহিত্যিক ও সংগঠক ফররুখ গবেষণা ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মুহাম্মদ মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথির আসন গ্রহণ করেন সাবেক সচিব প্রফেসর ড. মাহফুজুল হক। প্রধান আলোচক ছিলেন নর্দার্ন ইউনিভার্সিটির অধ্যাপক মোহাম্মদ জসিম উদ্দিন। স্বাগত ভাষণ প্রদান করেন সিএনসি’র নির্বাহী পরিচালক মাহবুবুল হক।
অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন কবি ও সাহিত্যিক হাসিনা আক্তার, কবি শোশাররফ হোসেন খান ও এ্যাডভোকেট সোহেল মল্লিক।
অনুষ্ঠানের বিশেষ এক পর্বে ফররুখ চর্চায় অনন্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ কবি সাহিত্যিক ও সম্পাদক মোশাররফ হোসেন খানকে “সিএনসি ফররুখ পুরস্কার-২০১৬” প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ