Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব রক্তদাতা দিবস পালিত

প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্বের বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব রক্তদাতা দিবস। ‘রক্তের বন্ধনে একত্র সবাই’ প্রতিপাদ্য নিয়ে ও ‘আপনার রক্তেই জীবন আমার, রক্তদানে হোক জীবন সঞ্চার’ সেøাগানে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতল থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।
র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মো. আলী আসগর মোড়ল, জাতীয় নিরাপদ রক্ত পরিসঞ্চালন বিশেষজ্ঞ কমিটির সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মো. আসাদুল ইসলাম, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি প্রফেসর ডা. এ কে এম সালেক প্রমুখ উপস্থিত ছিলেন। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে।
র‌্যালি শেষে স্বাস্থ্য অধিদপ্তর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বাংলাদেশ এবং সন্ধানী কেন্দ্রীয় পরিষদ-এর যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মো. আলী আসগর মোড়ল প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) প্রফেসর ডা. শামিউল ইসলাম।
‘জরুরি কারণে রোজা রেখেও রক্তদান করা যায়’ এ বিষয়টির উপরে গুরুত্বারোপ করে বিশেষ বক্তব্য প্রদান করেন ওআইসি, ফিকাহ একাডেমী, বাংলাদেশ-এর স্থায়ী প্রতিনিধি মাওলানা ড. আব্দুল্লাহ আল মারুফ। আলোচনা সভায় বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষ্যে সর্বোচ্চ রক্তদাতা এবং রক্তদানে উদ্বুদ্ধকরণ বিভিন্ন প্রতিষ্ঠানকে সম্মাননা স্মারক হিসেবে স্বাস্থ্য অধিদপ্তর ও সন্ধানী কেন্দ্রীয় পরিষদ হতে ক্রেস্ট প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব রক্তদাতা দিবস পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ