Inqilab Logo

ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

নারী, শিশু ও প্রতিবন্ধীদের প্রকল্প পাসে অগ্রাধিকার-- পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান নারী, শিশু, শারীরিক প্রতিবন্ধী বা পিছিয়ে পড়াদের নিয়ে নতুন নতুন প্রকল্পের আহ্বান জানিয়েছেন। এসব প্রকল্প আসলে দ্রুত পাস করিয়ে দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি। গতকাল রাজধানীর গুলশানের একটি অভিজাত হোটেলে আয়োজিত ‘রুট টু রাইটস : চিলড্রেন্স আর স্পিকিং আপ’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন। এডুকো বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ, এসওএস চিলড্রেনস ভিলেজেস ইন্টারন্যাশনাল, টেরে দেস হোমস এবং ওয়ার্ল্ডভিশন বাংলাদেশের মতো ৬টি বেসরকারি সংস্থা (এনজিও) এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সংসদ সদস্য এ্যাডভোকেট মো. শামসুল হক টুকু, সংসদ সদস্য সৈয়দা রুবিনা আকতার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক। 

এম এ মান্নান বলেন, ‘প্রধানমন্ত্রীর আচার-আচরণে বাচ্চাদের প্রতি বিশেষ স্নেহ-মায়া আমরা লক্ষ্য করি। বিশেষ করে যেসব বাচ্চা প্রতিবন্ধী বা নানা কারণে পিছিয়ে আছে, তাদের জন্য তিনি আমাদের বলেন, খরচে উৎসাহ দেন। পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা বাচ্চাদের প্রতি কমিটেড। শিশু, বাচ্চা, নারী বা কিছু কিছু সংবেদনশীল ক্ষেত্র আছে আমাদের সমাজে, তাদের নিয়ে যত বেশি প্রকল্প আসবে, সেসব প্রকল্প আমরা তত দ্রুত পাস করে দেব। এসব কথা আমরা আগেও বলেছি। এ সময় নারী, শিশু, প্রতিবন্ধীসহ পিছিয়ে পড়াদের নিয়ে কাজ করা বেসরকারি সংস্থাগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী।
এম এ মান্নান বলেন, বেসরকারি দেশি, বিদেশি অনেকেই আপনারা কাজ করছেন। আমরা আপনাদের গুরুত্ব স্বীকার করি। মাঝে মাঝে অসহিষ্ণুতা দেখা যায়, বোধহয় সরকার যথেষ্ট করছে না। এটাও ঠিক, কারণ সরকারের সম্পদের যথেষ্ট ঘাটতি আছে। তবুও আমরা এর মধ্যে বিশাল বিশাল পদক্ষেপ নিয়েছি। গত এক বছরে আমরা স্কুলের বাচ্চাদের দুপুরে খাবার দেয়ার ঘোষণা দিয়েছি। শুরুও করেছি। এটা আমাদের মতো একটা দেশের জন্য বিশাল কাজ। বই, উপবৃত্তি দেয়ার কথা আপনারা বলেছেন। নানাভাবে আমরা চেষ্টা করছি।
প্রতিবেদনটির গবেষক দলের প্রধান হিসেবে মূল প্রতিবেদনের সারাংশ উপস্থাপন করেন গবেষক ও সাংবাদিক আফসান চৌধুরী। শিশুদের অংশগ্রহণের অধিকার প্রতিষ্ঠায় সবার সদিচ্ছা থাকলেও তা কার্যকর হতে কমই দেখা যায় বলে মন্তব্য করেন তিনি। বাল্যবিয়ে রোধে জন্মনিবন্ধনের প্রয়োজনীয়তার কথাও বলেন তিনি। অনুষ্ঠানে শিশুদের পক্ষ থেকে চাইল্ড পার্লামেন্টের স্পিকার মারিয়াম আক্তার জিম জানান, শিশুরা চায় যৌন নির্যাতন ও শিশু শ্রমমুক্ত পৃথিবীতে বেড়ে উঠবার অধিকার। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ