Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বিড়িশিল্পে দ্বিগুণ শুল্ক বৃদ্ধি প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন

প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

বগুড়া অফিস : প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে সিগারেটের উপর নামমাত্র শুল্ক বাড়িয়ে অন্যদিকে কুটির শিল্প বিড়িতে দ্বিগুণহারে শুল্ক বাড়িয়ে বিড়িশিল্পকে ধ্বংস করার প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন পালিত হয়েছে। গতকাল (মঙ্গলবার) মানববন্ধন শেষে বগুড়া অতিরিক্তি জেলা প্রশাসকের (রাজস্ব) মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। বগুড়া জেলা বিড়ি মালিক ও শ্রমিক সমন্বয় পরিষদের উদ্যোগে বেলা সাড়ে ১১টায় শহরের সাতমাথায় ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধন শেষে বক্তারা বলেন, জাতীয় রাজস্ব বোর্ড বহুজাতিক সিগারেট কোম্পানীর প্ররোচনায় বিড়ি ও সিগারেটের মধ্যে ব্যাপক শুল্ক বৈষম্য তৈরি করেছে। এই বৈষম্যের কারণে বিড়ি শিল্প ধ্বংস হচ্ছে, অন্যদিকে সম্প্রসারিত হচ্ছে সিগারেটের বাজার। এই প্রক্রিয়ায় লাভবান হচ্ছে সিগারেট কোম্পানীগুলো আর ক্ষতিগ্রস্ত হচ্ছে শ্রমঘন বিড়িশিল্প ও এর সাথে জড়িত লক্ষ লক্ষ বিড়ি শ্রমিক। সংগঠনের আহŸায়ক আনোয়ার হোসেন রানার নেতৃতে এ সময় উপস্থিত ছিলেন বিড়িশিল্প মালিক মোজাম্মেল হক, রবিউল ইসলাম, আবু নূর ওয়ালিদ, মিলন সরকার, শ্রমিক নেতা আব্দুল ওয়াহাব, কামরুল ইসলাম, দুলালবাবু, মাহমুদ আলী, নজরুল ইসলাম, আব্দুল খালেক, নজরুল ইসলাম,সাইফুল ইসলাম, আবু মুসা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।