Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৬ নভেম্বর ২০১৯, ০১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

তীব্র উত্তেজনায় বৃটিশ পার্লামেন্টের অধিবেশন বসছে আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৩ পিএম

তীব্র রাজনৈতিক উত্তেজনার মধ্যে আজ স্থানীয় সময় সকাল সাড়ে এগারটায় আবার বসছে বৃটিশ পার্লামেন্টের অধিবেশন। এ জন্য এমপি ও লর্ডসরা পার্লামেন্টে ফিরছেন। প্রধানমন্ত্রী বরিস জনসন জাতিসংঘে সাধারণ অধিবেশনে যোগ দিতে অবস্থান করছেন নিউ ইয়র্কে। সেখান থেকে তার আগেভাগেই ফিরে আসার কথা। এর আগে তিনি ৫ সপ্তাহের জন্য পার্লামেন্ট স্থগিত করেন। তার এ আদেশকে বেআইনি বলে মঙ্গলবার রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট লেডি হ্যালে। তারপর থেকে বৃটেনের রাজনীতিতে এক ঝড়ো হাওয়া বইছে। হাউজ অব কমন্সের স্পিকার জন বারকাউ তাৎক্ষণিকভাবে বুধবার সকাল সাড়ে এগারটায় অধিবেশন আহ্বান করেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।


সুপ্রিম কোর্টের রায়ের পর বরিস জনসনের পদত্যাগ দাবি জোরালো হয়েছে। বিরোধী লেবার দলের প্রধান জেরেমি করবিন তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। বলেছেন, প্রধানমন্ত্রী পদে তিনি অযোগ্য। তবে পদত্যাগে অস্বীকৃতি জানিয়েছেন বরিস জনসন। তিনি সুপ্রিম কোর্টের রায়ের সঙ্গে ‘দৃঢ়তার সঙ্গে দ্বিমত’ পোষণ করলেও এর প্রতি সম্মান দেখানোর কথা বলেছেন। সুপ্রিম কোর্টের রায়ের পর তিনি ফোনে কথা বলেছেন রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে। তবে কি কথা হয়েছে তাদের সে বিষয়ে জানা যায়নি। এছাড়া মন্ত্রীপরিষদের সঙ্গে বৈঠক করেছেন ৩০ মিনিটের ফোনকলে। এতে সভাপতিত্ব করেছেন বরিস জনসন। হাউজ অব কমন্সের নেতা জ্যাকব রিস-মগ মন্ত্রীপরিষদকে বলেছেন, সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে তা ‘সাংবিধানিক অভ্যুত্থানের’ সমান। ওদিকে আজকের পার্লামেন্ট অধিবেশনে জরুরি প্রশ্ন ও মন্ত্রণালয়ের বিবৃতি দেয়ার পূর্ণাঙ্গ সুযোগ থাকবে বলে জানিয়েছেন জন বারকাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ