Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশ হবে: এডিবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৫ পিএম

এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) এর কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেছেন, ‘২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রডাক্ট) প্রবৃদ্ধি ৮ শতাংশ হবে। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলো জিডিপি অর্জনে নিচের দিকে থাকলেও বাংলাদেশ সব সেক্টরে ভালো করায় বাংলাদেশের অবস্থান উপরের দিকে আছে।’

রাজধানীর আগারগাঁওয়ে এডিবি কার্যালয়ে আজ বুধবার বেলা সাড়ে ১২টার দিকে এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯ আপডেট প্রতিবেদন প্রকাশকালে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, ‘এডিবি মনে করছে শিল্প খাতের উন্নয়নের ফলে এ প্রবৃদ্ধি হবে। বাংলাদেশ গার্মেন্টস সেক্টরে পণ্য রপ্তানিতে প্রায় ১০ শতাংশের উপরে জিডিপি অর্জন করেছে। এছাড়া বাংলাদেশের অবকাঠামোখাতে ব্যাপক উন্নয়নের ফলে যোগাযোগ ব্যবস্থা সহজ হয়েছে। যার ফলে বাংলাদেশে এখন ব্যাপক বিদেশি বিনিয়োগ আসছে। তবে এটা ধরে রাখা হলো একটি বড় চ্যালেঞ্জ।’



 

Show all comments
  • Miah Muhammad Adel ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩৫ পিএম says : 0
    GDP is a country's economic health index that does not care for its state of natural resources. It puts out-resourced and resource-pirate countries at the same level. GDP of a country whose elixir has been pirated by the neighbor at the upstream cannot be compared with the GDP of a country who pirated and gained that elixir. Those who are putting the victim and the victor at the same level are not following the ethics of the calculation.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন