Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থমন্ত্রীর নির্দেশে পুঁজিবাজারে আসতে কাজ করছে সব বিমা কোম্পানি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৫০ পিএম

তিন মাসের মধ্যে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসতে সব বিমা কোম্পানি কার্যক্রম শুরু করেছে বলে জানিয়েছেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন। এরই মধ্যে ৭/৮টি কোম্পানি পুঁজিবাজারে আসতে আবেদন করেছে বলে জানান তিনি। বুধবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর পল্টনে বিআইএ-এর সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান শেখ কবির হোসেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিআইএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড. রুবানা হামিদ, ভাইস প্রেডিডেন্ট মনিরুল আলম, কার্যনিবার্হী সদস্য মোজাফফর হোসেন পল্টু, পি কে রায় ও আদিবা রহমান।

শেখ কবির হোসেন বলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তিন মাসের মধ্যে সব বিমা কোম্পানিকে পুঁজিবাজারের আসার নির্দেশনা দিয়েছেন। তা না হলে এসব বিমা কোম্পানির লাইসেন্স বাতিল করার নির্দেশ দিয়েছেন তিনি।

অর্থমন্ত্রীর নির্দেশ অনুসারেই আমরা লাইফ-নন লাইফ সব বিমা কোম্পানিকে পুঁজিবাজারে আনার জন্য কাজ করছি। এরই মধ্যে ৭/৮টি কোম্পানি আবেদন করেছে। বাকিগুলো ৩ মাসের মধ্যে আবেদন করবে, যোগ করেন বিআইএ’র সভাপতি। এক প্রশ্নের জবাবে পি কে রায় বলেন, বিমা খাতে আস্থা সঙ্কট রয়েছে। আমরা ইমজে সঙ্কট দূর করতে কাজ করছি। আগের তুলনায় বেশি করে ক্লেইম দিচ্ছি। নতুন নতুন পণ্য আনার চেষ্টা করছি। আশা করছি এ খাত সরকারের প্রয়োজনীয় সহায়তা পেলে ঘুরে দাঁড়াবে।

তিনি বলেন, বর্তমানে বিমা খাত ইমেজ সঙ্কটে রয়েছে। আধুনিক ও যুগোপযোগী পণ্যের অভাবও রয়েছে। এসব কারণে জিডিপিতে বিমার অংশগ্রহণ মাত্র দশমিক ৫০ শংতাশ। যেখানে পার্শ্ববর্তী দেশ ভারতের অবদান ১২ শতাংশ এবং পাকিস্তানের ৭ শতাংশ। এ ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ