Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

প্রশ্ন : আমি একজন প্রবাসী। ইতালি থাকি। সাধারণ ভাবে জানি সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা রাখতে হয়। বিভিন্ন ইসলামি ওয়েবসাইটে প্রকাশিত রোজার সময়সূচী বা এ্যপের মাধ্যমে জানা যায়- (উদাহরণ) ফজরের আজান হয় ৩টা ৪০ মিনিটে, আর সূর্যোদয় হয় ৫টা ৪৫ মিনিটে। প্রশ্ন হলো- আমরা সেহেরির শেষ সময় কোনটা ধরবো, ৩টা ৪০ মিনিট নাকি ৫টা ৪৫ মিনিট? আর ফজরের নামাজের শেষ সময় কতো হবে?

জলি রহমান
ভেনিস, ইতালি

প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ৭:৪৭ পিএম

উত্তর : রোজার সময়কাল সূর্যোদয় থেকে সূর্যাস্ত নয়। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত। সেহরির শেষ সময় আর ফজরের নামাজের ওয়াক্ত শুরুর সময় এক নয়। মাঝে ৪/৫ মিনিট ব্যবধান আছে। সেহরীর শেষ সময় বলতে যে সময়টি দেখানো হয়, রোজার শুরু হিসাবে সেটাকেই ধরবেন। ফজরের ওয়াক্ত শুরুকে নয়। আরু ফজরের শেষ সময় সূর্যোদয় শুরু হওয়া পর্যন্ত। নামাজ ও সেহরীর সময়সূচীতে ভেঙ্গে ভেঙ্গে সব আলাদা করে দেয়া আছে। গুরুত্ব দিয়ে প্রতিটি আলাদাভাবে ফলো করবেন। মিলিয়ে মিশিয়ে ফেললে চলবে না। দুই চার মিনিটেই বড় বড় গ্যাপ ও ভুল হয়ে যেতে পারে।
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

২৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ