Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কানাডার মুসলিম এমপিদের সাথে জাস্টিন ট্রুডোর ইফতার

প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কানাডার রাজধানী অটোয়ায় সর্বাধিক মুসলমান বসবাস করে, সংখ্যা প্রায় ৬০ হাজার। কানাডায় রমজান মাসের প্রথম দিনে দেশটির মুসলিম এমপিদের সঙ্গে ইফতার করলেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার এই ইফতারের আয়োজন করা হয় ফেসবুকের নিজের অ্যাকাউন্টে জাস্টিন ট্রুডো ইফতারের ভিডিও শেয়ার করেছেন। ওই পোস্টে তিনি লিখেছেন মুসলমান এমপিদের সঙ্গে রমজানের প্রথম রোজায় ইফতারে অংশ নিতে পেরে তিনি আনন্দিত এক শুভেচ্ছাবার্তায় জাস্টিন ট্রুডো বলেন, মুসলমানরা সারা বছরজুড়েই বঞ্চিতদের দান করেন, তবে রমজান মাসে এটি বেশি দেখা যায়।
তিনি আরো বলেন রমজান আমাদের মনে করিয়ে দেয় আমরা কতটা সৌভাগ্যবান এবং অন্যদের প্রয়োজনে আমাদেরএগিয়ে যেতে হবে সংস্কৃতির বৈচিত্র্যই কানাডার অন্যতম জাতীয় শক্তি উল্লেখ করে জাস্টিন ট্রুডো বলেন তিনি ও তার পরিবার শান্তিপূর্ণ রমজান আশা করেন। এছাড়াও কানাডার মুসলিম এমপি মারিয়াম মনসেফ নিজের টুইটার অ্যাকাউন্টের এক পোস্টে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে ইফতারের কথা জানান।
প্রসঙ্গত, কানাডার তিন কোটি ২৮ লাখ মানুষের মধ্যে এক দশমিক শতাংশ মানুষই মুসলমান গত ৬ জুন থেকে কানাডাসহ উত্তর আমেরিকার দেশগুলোতে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। এই উপলক্ষে মুসলমান সম্প্রদায়ের মানুষকে শুভেচ্ছা জানান কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভিন্ন সম্প্রদায়ের মানুষের সঙ্গে একাত্মতা প্রকাশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য নতুন নয়।
গত রোজায় মুসলমানদের সঙ্গে ইফতারে অংশ নিয়েছিলেন তিনি। ছাড়া ভারতসহ এশীয়দের বিভিন্ন অনুষ্ঠানে জাস্টিন ট্রুডোকে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিতে দেখা গেছে।
অটোয়া ছাড়াও সাসকেচুয়ান, অল্টারিও, সিনেটোবা, টরেন্টো, কুইবেক রাজ্যগুলোতে মুসলমানরা বসবাস করেন। রমজানে ইফতার পার্টির আয়োজন চলে মহাসমারোহে এবং প্রতি শনিবার অটোয়া ইসলামিক সেন্টারের ইফতার পার্টিতে দেশ-বিদেশের অসংখ্য মুসলমান হাজির হন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ‘দ্য মুসলিম স্টুডেন্টস অ্যাসোসিয়েশন ইফতার পার্টির আয়োজন করে। ইফতারিতে খেজুর, খোরমা, পনির, সালাদ, ফল, স্যুপ, জুস, রুটি, ডিম, গোশত, চা-কফি ইত্যাদি থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডার মুসলিম এমপিদের সাথে জাস্টিন ট্রুডোর ইফতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ