Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে ১ হাজার ৭শ’ মন্ডপে দুর্গাপূজা

আইনশৃঙ্খলা রক্ষায় সাড়ে ৩ হাজার পুলিশ-আনসার

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বরিশাল মহানগরীসহ দক্ষিণাঞ্চলের ৬টি জেলায় এবার প্রায় ১ হাজার ৭শ’ মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এসব মন্ডপের নিরাপত্তাসহ সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় প্রায় সাড়ে ৩ হাজার পুলিশ ও আনসার মোতায়েন করা হবে। ইতোমধ্যে পূজার সার্বিক প্রস্তুতি চ‚ড়ান্ত পর্যায়ে রয়েছে।

আগামী ৫ অক্টোবর থেকে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপূজা শুরু হচ্ছে। পূজা উপলক্ষে দক্ষিণাঞ্চলের প্রায় ১৫ লাখ হিন্দু সম্প্রদায়ের মানুষের মধ্যে এখন উৎসবের আমেজ। নতুন কাপড় পরে মন্ডপে মন্ডপে প্রতিমা দর্শন ছাড়াও আত্মীয় পরিজনের কাছে বেড়াতে যাবার আয়োজনও করছে হিন্দু পরিবারগুলো। বিশেষ করে শিশু-কিশোরদের মধ্যে পূজার আনন্দ সবচেয়ে বেশি।

এবার দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে ১৭শ’ মন্ডপে শারদীয়া দূর্গা উৎসব অনুষ্ঠিত হচ্ছে তার মধ্যে বেশ কিছু পারিবারিক পূজা রয়েছে। বরিশাল মহানগরীতেই ৭৮টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। মহানগরের বাইরে জেলার অবশিষ্ট ৯টি উপজেলাতে ৫২৯টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। এছাড়া পটুয়াখালীতে ১৮৫টি, ভোলাতে ১০৯টি, পিরোজপুরে ৪৬২টি, বরগুনাতে ১৫১টি ও ঝালকাঠিতে ১৭৭টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে বলে পুলিশ ও প্রশাসনের তরফ থেকে বলা হয়েছে।

বরিশাল রেঞ্জের ডিআইজি জানিয়েছেন, দূর্গা উৎসবে নিñিদ্র নিরাপত্তা বিধানের লক্ষ্যে প্রায় ৩ হাজার আরআরএফ, এসএএফ এবং আর্মড পুলিশ ব্যাটালিয়ন নিয়োজিত থাকবে। এর বাইরে প্রতিটি মন্ডপে সাদা পোশাকেও বিপুল সংখ্যক পুলিশ থাকবে বলে জানা গেছে। এছাড়া পূজা মন্ডপগুলোতে আরো বেশ কিছু আনসার, ব্যাটালিয়ন আনসার ও ভিডিপি মোতায়েন করা হবে।
দূর্গাপূজা উপলক্ষে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে প্রশাসন থেকে বিদ্যুৎ বিভাগকে বলা হয়েছে। ইতোমধ্যে বরিশালসহ প্রতিটি জেলা ও পুলিশ প্রশাসন স্ব স্ব জেলার পূজা উদযাপন কমিটির সাথে সভা করে নির্বিঘেœ দূর্গা পূজা সম্পন্ন করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানা গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আনসার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ