Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

রোহিঙ্গাদের জন্য জাপানের সহায়তায় স্বাস্থ্য কেন্দ্র নির্মাণ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম | আপডেট : ৯:০৩ পিএম, ২৯ সেপ্টেম্বর, ২০১৯

কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা শিবিরে জাপান সরকারের অনুদানে ‘প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র’ নির্মাণ করতে যাচ্ছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)। গত ২৩ সেপ্টেম্বর এই নির্মাণ কাজের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের অন্তর্র্বতীকালীন চার্জ ডি’অ্যাফেয়ার্স জনাব হিরোইকি ইয়ামায়া।
‘মিয়ানমার থেকে বাস্তুচ্যুত মানুষের জন্য কক্সবাজারের আশ্রয় শিবিরে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র নির্মাণ প্রকল্প’ নামে এর কাজ শুরু হয়েছে। ‘তৃণমূল মানুষ সুরক্ষা প্রকল্প’ (জিজিএইচএসপি) এর অংশ হিসেবে এটি নির্মাণে সহায়তা করছে জাপান সরকার। অনুষ্ঠানে বিডিআরসিএসের প্রকল্প প্রধান, পিএমও (অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব) জনাব সৈয়দ আলী নাসিম খলিলুজ্জামান, উপ-সচিব জনাব মোহাম্মদ মিজানুর রহমান এবং আরআরআরসি’র পরিচালক (যুগ্মসচিব) মোঃ মাহবুব আলম তালুকদার উপস্থিত ছিলেন।

উখিয়ায় ক্যাম্প ১২ তে স্বাস্থ্যসেবা কেন্দ্র নির্মাণের জন্য বিডিআরসিএসকে ৭৩,৯৯৪ ডলার (বাংলাদেশী মুদ্রায় ৫৮ লাখ টাকা) অনুদান প্রদান করেছে জাপান সরকার। বিডিআরসিএস, জাপানি রেডক্রস সোসাইটির (জেআরসিএস) সহযোগিতায় ২০১৭ সালের অক্টোবর থেকে ক্যাম্প ১২ তে চিকিৎসা সেবা প্রদান করে আসছে। তবে পরিকাঠামো ও পাহাড় ধ্বসের আশঙ্কায় কেন্দ্রটি জেআরসিএস’র সহযোগিতায় পুনঃনির্মাণ করা হচ্ছে। নির্মাণকাজ শেষ হওয়ার পরে, বিডিআরসিএস প্রতিবছর কমপক্ষে ৩২,২০০ রোগীর সেবা দিতে সক্ষম হবে।

জাপান সরকারের গৃহীত ‘তৃণমূল মানুষ সুরক্ষা প্রকল্প’ (জিজিএইচএসপি) পিছিয়ে পড়া মানুষদের আর্থিক এবং সামাজিক নিরাপত্তা দিতে কাজ করে। এই প্রকল্পে ১৯৮৯ সাল থেকে এখন পর্যন্ত ১৯৩ এনজিওকে প্রায় ১২৪ কোটি টাকা দেয়া হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ