Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবি ভিসিকে তিরস্কার করে মানববন্ধন

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতি, স্বেচ্ছাচারীসহ নানা অভিযোগ তুলে তিরস্কার করে মানববন্ধন করেছে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

গতকাল বুধবার দুপুরে দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে এই মানববন্ধন করেন তারা। মানববন্ধন কর্মসূচিতে তিরস্কারনামা পাঠ করেন ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক।

এ সময় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্ষেত্রে ভিসির দুর্নীতি, অনিয়ম, মিথ্যাচার, স্বেচ্ছাচারিতা এবং ক্ষমতার অপব্যবহারের চিত্র ধারাবাহিকভাবে দেখে আসছি। এর মধ্যে রয়েছে ৫৪ জন শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা দায়ের, ও রাতের আঁধারে নারী শিক্ষার্থীদেরকে পুলিশে দেওয়া। শিক্ষকদের অসম্মান করা, বেআইনিভাবে শিক্ষার্থী ভর্তি করানোর চেষ্টা করা। এছাড়া ২০১৫ সালের ১৬ এপ্রিল এক শিক্ষার্থী যৌন নিপীড়নের শিকার হওয়া এবং তার বিচার না করে উল্টো শিক্ষার্থীকে লাঞ্ছিত করা। এসব ঘটনার সঙ্গে ভিসি জড়িত।
আরিফুল ইসলাম অনিক আরও বলেন, একনেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য ১৪৪৫ কোটি টাকা এসেছে। সে টাকা থেকে দুই কোটি টাকা ভিসি ছাত্রলীগের মধ্যে ভাগবাটোয়ারা করেছেন। আমরা ভিসির এই কাজের জন্য ধিক্কার জানাই। আমরা চাই, তিনি আগামী অক্টোবরের ১ তারিখের মধ্যেই পদত্যাগ করবেন।

কর্মসূচিতে দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান বলেন, আমরা বিশ্বাস করি অধ্যাপক ফারজানা ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে ভালোবাসেন। সেই ভালবাসার জায়গা থেকে আশা করবো আগামী ১ অক্টোবরের মধ্যে তিনি পদত্যাগ করবেন। আন্দোলনের অন্যতম মুখপাত্র দর্শন বিভাগের অধ্যাপক জহির রাহয়হান বলেন, ভিসির পদত্যাগ চাওয়ার পরেও তিনি পদত্যাগ করেননি। আমরা অবাঞ্ছিত ঘোষণা করেছি কিন্তু তিনি সেটা অমান্য করে পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গেলেন। আমরা আশা করব ভিসি তার সম্মান রেখে আগামী ১ তারিখের মধ্যে পদত্যাগ করবেন। এ সময় তিনি ভিসির পদত্যাগ দাবিতে আগামী দিনের কর্মসূচী ঘোষণা করেন। যার মধ্যে রয়েছে বৃহস্পতিবার দুপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ এছাড়া ভিসিকে কালো পতাকা প্রদর্শন কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভ‚ঁইয়া, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক জামাল উদ্দিন রুনু, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক নাজমুল হাসান তালুকদার, অধ্যাপক তারেক রেজা, ভ‚গোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. নুরুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ