Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

কাশ্মীর সংকট: পাক-ভারতকে মীমাংসা করতে বললেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ১১:০৪ এএম

ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীদের সঙ্গে আলাদা আলাদা বৈঠকে দুই দেশের মধ্যের সংকট আলোচনার মাধ্যমে দূর করতে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতিসংঘের সাধারণ অধিবেশনে উপস্থিত থাকার পর এক সংবাদ সম্মেলনে বুধবার তিনি বলেন, আমি বলেছি- বন্ধুরা, এটি আলোচনার মাধ্যমে সমাধান করুন। এটি সমাধান করে ফেলুন।-খবর এএফপি

দুই দেশই পরমাণু শক্তিধর। তাদের মীমাংসার পথে যেতে হবে বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসনের মর্যাদা বাতিলের পর দুই প্রতিবেশীর মধ্যে উত্তেজনা বেড়েই চলছে। গত ৫ আগস্ট হিমালয় উপত্যকাটিকে ভারতীয় ইউনিয়নের সঙ্গে একীভূত ঘোষণা করা হয়েছে।

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান ইতিমধ্যে তিনটি যুদ্ধ করেছে। একসময়কার এ রাজ্যটি এখন দুই দেশের মধ্যে ভাগ হয়ে আছে।

স্বায়ত্তশাসন কেড়ে নেয়ার পর মোদির নেতৃত্বাধীন ভারতীয় হিন্দুত্ববাদী সরকার রাজ্যটিতে যোগাযোগ অচলাবস্থা জারি করে রেখেছে। সেখানকার ইন্টারনেট ও মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

মাঝরাতে বাড়িতে বাড়িতে অভিযান চালিয়ে যুবকদের ধরে নিয়ে যাওয়া হচ্ছে। কাশ্মীরের অধিকাংশ রাজনীতিবিদ এখন কারাবন্দি। এ ছাড়া আটকদের মধ্যে শিশুরাও রয়েছে।

কাশ্মীর সংকটে মনোযোগ দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু বাইরের মধ্যস্থতা দীর্ঘদিন ধরে অস্বীকার করে আসছে ভারত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মির ইস্যু


আরও
আরও পড়ুন