Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ২:২২ পিএম

ইন্দোনেশিয়ার মালুকুতে ৬.৫ মাত্রার ভূমিকম্পের আঘাতে একজন নিহত হয়েছেন। এই ভূমিকম্পের ফলে সবচেয়ে বেশি কম্পন অনুভূত হয় দেশটির আম্বন ও কাইরাতু শহরে। তবে কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। খবর ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

স্থানীয়রা জানিয়েছেন, বড় ট্রাক চলে গেলে যেমন চারিদিক কেঁপে ওঠে, বৃহস্পতিবার পৌনে নয়টায় ভূমিকম্পের সময় ঠিক তেমন মনে হচ্ছিল। ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিসি) জানায়, ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল আম্বনের ৩৭ কিলোমিটার উত্তরপূর্বে ভূপৃষ্ঠের ২৯ কিলোমিটার গভীরে।

এই ভূমিকম্পের ফলে উপকেন্দ্র থেকে ৪০ কিলোমিটার দূরে আম্বনের একটি সেতুতে ফাটল ধরেছে। সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে একটি বিশ্ববিদ্যালয়ের ভবন।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, আম্বনে আল আনসুর ইসলামিক বোর্ডিং স্কুলে প্লাস্টার খসে পড়েছে। তবে কেউ হতাহত হয়নি বলে জানা গেছে।

২০১৮ সালে দেশটিতে ৭.৫ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে কেঁপেছিল সুলাওয়েসি দ্বীপপুঞ্জের পালু। এরপর আছড়ে পড়ে সুনামি। কমপক্ষে চার হাজার মানুষের মৃত্যু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

২৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ