Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

পঞ্চগড়-কক্সবাজার পর্যন্ত বিভিন্ন নদী খনন করা হবে

সেমিনারে নৌপরিবহন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম


নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পঞ্চগড় থেকে কক্সবাজার পর্যন্ত নৌপথ সংযোজনের লক্ষ্যে পুনর্ভবা, আত্রাই, পদ্মা, গড়াই নদীসহ অন্যান্য নদী খনন করা হবে। গতকাল বৃহস্পতিবার বিশ্ব নৌ দিবস উপলক্ষে মিরপুরের মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)-তে ‘বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্প এবং নৌপরিবহনের অগ্রগতি’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে নৌবাহিনীর বহরে সাবমেরিন ও ফ্রিগেড যুক্ত হয়েছে। বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)-এর জন্য আরো ১০টি জাহাজ সংগ্রহের কাজ চলমান রয়েছে। বিআইডবিøউটিএ অনেক জাহাজ দেশীয় জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করছে। দেশকে সামনের দিকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী যুগোপযোগী কর্মসূচি দিচ্ছেন। নেভাল আর্কিটেক্টদের উদ্দেশে তিনি বলেন, হতাশা নয়, বাংলাদেশের নেভাল আর্কিটেক্টরা কর্মদক্ষতা দিয়ে বিশ্বে জায়গা করে নেবে, বাংলাদেশকে তুলে ধরবে।
এমআইএসটি’র নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগ আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান। দেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও দপ্তর, ডকইয়ার্ড, শিপইয়ার্ড, ক্ল্যাসিফিকেশন সোসাইটি শিক্ষাপ্রতিষ্ঠানসহ জাহাজ নির্মাণ শিল্প ও নৌপরিহনের সাথে সংশ্লিষ্টরা সেমিনারে উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ