Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবিতে ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত

‘১ অক্টোবরের পর ভিসিকে অবরুদ্ধ করা হবে’

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের সুষ্ঠু তদন্ত ও তার স্বেচ্ছায় পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত রয়েছে। আন্দোলনের ধারাবাহিকতায় বৃহস্পতিবার পঞ্চম দিনের মতো কালো পতাকা প্রদর্শন কর্মসূচি পালন করেছে আন্দোলনকারীরা। এছাড়া তার বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। দুপুর ১টার দিকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট থেকে বের হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

এই সময় তারা ভিসিকে ১ অক্টোবরের মধ্যে পদত্যাগের আল্টিমেটাম দিয়ে বলেন, ‘এই সময়ের মধ্যে পদত্যাগ না করলে ১ অক্টেবরের পর থেকে তাকে যেখানে পাওয়া যাবে সেখানেই অবরুদ্ধ করা হবে।’
মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম পাপ্পু বলেন, ‘উন্নয়ন প্রকল্প থেকে ছাত্রলীগকে টাকা দেয়ার ঘটনায় ভিসি প্রত্যক্ষভাবে জড়িত। ভিসি দুর্নীতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে কলঙ্কিত করেছেন। আমরা ১ অক্টোবরের মধ্যে ভিসির পদত্যাগ দাবি করেছি। কিন্তু পাঁচদিন অতিবাহিত হলেও তিনি পদত্যাগ করেননি। আমরা আমাদের আন্দোলন অব্যাহত রাখব।’
পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠনের সম্পাদক খবির উদ্দিন বলেন, ‘ভিসিকে ১ অক্টোবরের মধ্যে পদত্যাগের আল্টিমেটাম দেয়া হয়েছে। পদত্যাগ না করলে ১ অক্টেবরের পর থেকে তাকে যেখানে পাওয়া যাবে সেখানেই অবরুদ্ধ করা হবে। একজন ভিসি এভাবে টাকা ভাগাভাগিতে জড়িত থাকতে পারে না। এটা তার ও বিশ্ববিদ্যালয়ের জন্য লজ্জার।’
সমাবেশে সম্মিলিত শিক্ষক সমাজের আহŸায়ক অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার, দর্শন বিভাগের অধ্যাপক জহির রায়হান, অধ্যাপক আনোয়ার উল্লাহ ভ‚ঁইয়া, অধ্যাপক কামরুল আহসান, অধ্যাপক ফরিদ আহমেদ, বাংলা বিভাগের অধ্যাপক নাজমুল হাসান তালুকদার, অধ্যাপক তারেক রেজা, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দীন রুনু, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়াও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট, ছাত্র ইউনিয়ন জাবি সংসদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার নেতৃবৃন্দ এতে অংশ নেন ।
এদিকে আগামী রোববার শহীদ মিনার প্রাঙ্গণে কালো পতাকা প্রদর্শন ও গণসঙ্গীত পরিবেশনের নতুন কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনের মুখপাত্র অধ্যাপক জহির রায়হান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অব্যাহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ