Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

মিসরে আটক প্রায় ২ হাজার মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১১:১৫ এএম

মিসরের প্রেসিডেন্ট ফাত্তাহ আল-সিসির পদত্যাগের দাবিতে দেশজুড়ে বড় ধরনের বিক্ষোভের পর কর্তৃপক্ষ ১ হাজার ৯ শ’রও বেশি মানুষকে আটক করেছে। দেশটিতে এখন টার্গেট করা হয়েছে সিসি বিরোধী রাজনৈতিক নেতা, বিশিষ্ট ব্যক্তিত্ব ও শিক্ষাবিদদের। এ পর্যন্ত অন্তত ২০ বিরোধীদলীয় রাজনৈতিক নেতাকে গ্রেফতার করা হয়েছে। এ তথ্য জানিয়েছেন মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষকরা।

মিসরে অনুমোদন ছাড়া বিক্ষোভের ওপর জারি থাকা নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে গত শুক্রবার সিসি সরকারের দুর্নীতির বিরুদ্ধে রাজধানী কায়রোসহ বিভিন্ন নগরীতে রাস্তায় নেমে এসে বিক্ষোভ করে মানুষ। সুয়েজ নগরীতে শনিবারও বিক্ষোভ হয়েছে।


মানবাধিকার বিষয়ক তথ্য সরবরাহকারী আরব নেটওয়ার্কের প্রধান জামাল ঈদ জানান, তার প্রতিষ্ঠানসহ আরো দু’টি প্রতিষ্ঠান মিলে মিসরে ১১ শ’র বেশি মানুষ গ্রেফতার হওয়ার এ হিসাব নথিভুক্ত করেছে। অপর প্রতিষ্ঠান দু’টি হচ্ছে, আর্থসামাজিক অধিকার বিষয়ক মিসরীয় কেন্দ্র এবং অধিকার ও স্বাধীনতা বিষয়ক মিসরীয় কমিশন।

মিসরের স্বরাষ্ট্রমন্ত্রণালয় গ্রেফতারের ওই পরিসংখ্যান নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। তবে মঙ্গলবার বিশিষ্ট কয়েকজন গ্রেফতার হওয়ার খবর জানিয়েছেন তাদের পরিবারের সদস্যরা।

মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে সিসি নেতৃত্বাধীন সামরিক বাহিনী তৎকালীন সরকারকে ক্ষমতাচ্যুত করে। এরপর থেকে বিরোধীদের ওপর তীব্র দমন-পীড়ন চালিয়ে সিসি নজিরবিহীভাবে ক্ষমতা কুক্ষিগত করে রেখেছেন বলে ভাষ্য মানবাধিকার সংগঠনগুলোর। চলতি বছরের শুরুতে মুরসির বিরুদ্ধে বিচার চলা অবস্থায় আদালতে মারা যান তিনি।

২০১৪ সালে সিসির হাতে শাসনভার যাওয়ার পর এবারই প্রথম তার পদত্যাগের দাবিতে জনগণ বিক্ষোভ দেখিয়েছে। স্পেনে থাকা মিসরীয় ব্যবসায়ী আলী গত ২ সেপ্টেম্বর প্রথম সিসি সরকারের বিরুদ্ধে অভিযোগ সংবলিত ভিডিও পোস্ট করে বিক্ষোভ ডাকার পর তাতে সাড়া দিয়েছে মানুষ। আন্দোলনকারীরা ‘সিসি সরে যাও’ স্লোগান দিয়ে বিক্ষোভ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

২০ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ