Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আল-আকসা মসজিদে প্রবেশের সকল দরজা বন্ধ করে দিয়েছে ইসরাইলি পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৩৪ পিএম

ফিলিস্তিনের জেরুজালেমে মুসলমানদের প্রাচীন ঐতিহাসিক আল-আকসা মসজিদে প্রবেশের সকল দরজা বন্ধ করে দিয়েছে ইসরাইলি পুলিশ। কাউকে প্রবেশ করতে না দিয়ে বৃহস্পতিবার কুব্বাত আস-সাখরাতেও (ডোম অফ দি রক) প্রবেশের পথ বন্ধ করে দেয়।

আনাদলুকে পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদের পরিচালক শেখ ওমর আল কিসওয়ানি বলেন, আল-আকসা মসজিদের দরজা বন্ধ করা অপ্রত্যাশিত এবং ইসরাইলি কর্তৃপক্ষের অবিলম্বে এ নীতিটি বন্ধ করা উচিত, যা নীতিতে পরিণত হয়েছে।

একজন প্রত্যক্ষদর্শী আনাদলু এজেন্সিকে জানান, মসজিদ প্রাঙ্গণ থেকে একজন ফিলিস্তিনি নাগরিককে গ্রেফতার করেছে ইসরাইলি পুলিশ।
ইসরাইলি পুলিশ এক বিবৃতিতে জানায়, পুরাতন জেরুজালেম শহরে ছুরি হামলার চেষ্টার ঘটনায় এ ব্যবস্থা নেয়া হয়েছে।

মুসলিমরা আল-আকসাকে তাদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান হিসেবে বিবেচনা করে। টেম্পল মাউন্ট বা আল-হারাম আল-কুদসি আশ-শরিফ বলে পরিচিত স্থানের ওপরে এটি অবস্থিত। ইহুদিদের দ্বিতীয় মন্দির এখানে অবস্থিত ছিল বলে বিশ্বাস করা হয় যা ৭০ সালে রোমানদের জেরুজালেম অবরোধের সময় ধ্বংস করে দেয়া হয়েছিল। মুসলিম বিশ্বাস অনুযায়ী ইসরা ও মেরাজের সঙ্গে এ স্থানটি সম্পর্কিত।

১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম অধিগ্রহণ করে ইসরাইল। ১৯৮০ সালে এটিকে সম্প্রসারণ করে এটিকে ইহুদি রাষ্ট্রের রাজধানী হিসেবে দাবি করা হয়। তাদের এ দাবিকে আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ