Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সউদী আরবে প্রথমবারের মতো চালু হলো টুরিস্ট ভিসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ৩:১৯ পিএম

সউদী আরবে প্রথমবারের মতো বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলছে সউদী সরকার। বিবিসির বরাতে জানা যায়, প্রাথমিকভাবে শুধুমাত্র ৪৯টি দেশের জন্য ট্যুরিস্ট ভিসা চালু করা হবে।

ধর্মীয়ভাবে নারীদের চলাফেরায় কড়াকড়ি আরোপ করা মধ্যপ্রাচ্যের এই দেশটি ট্যুরিস্ট ভিসার ক্ষেত্রে নারী পর্যটকদের পোশাকের কড়াকড়িতেও শিথিলতা আনবে বলে জানিয়েছে। নারী পর্যটকদের স্থানীয়দের মতো বোরকা বা আবায়া পরতে না হলেও পোশাকে শালীনতা বজায় রাখতে হবে।
সউদী আরবের পর্যটনমন্ত্রী আহমদ আল-খাতিব এমন সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে মন্তব্য করেছেন।

তিনি আরো বলেন, হজ, ব্যবসা এবং প্রবাসী কর্মজীবী ছাড়া এখন থেকে পর্যটকরাও সউদীতে প্রবেশের ভিসা পাবেন। আশা করি, আমাদের সাংকৃতিক ভা-ার দেখে দর্শনার্থীরা অবাক হয়ে যাবেন। আমাদের আছে ইউনেস্কো ঘোষিত পাঁচটি বিশ্ব ঐতিহ্য আর বিস্ময়কর প্রকৃতি। তবে অমুসলিমের জন্য পবিত্র নগরী মক্কা-মদিনায় ভ্রমণ এবং দেশটিতে মদ্যপানের নিষেধাজ্ঞা মেনে চলতে হবে পর্যটকদের।

সউদী কর্তৃপক্ষ আশা করছে, ট্যুরিস্ট ভিসার মাধ্যমে দেশে বিপুল বিনিয়োগ ঘটবে এবং ২০৩০ সালের মধ্যে শুধুমাত্র পর্যটন খাত থেকেই দেশীয় উৎপাদন ৩ শতাংশ থেকে ১০ শতাংশে উন্নীত করা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ