Inqilab Logo

ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আড়াইহাজারে সয়াবিন, ডালডা ও রাসায়নিক দিয়ে গওয়া ঘি, ৩ জনের কারাদণ্ড

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৫৫ পিএম

সোয়াবিন তৈল, ডালডা ও গাওয়া ঘি এর সঙ্গে বিভিন্ন রাসায়নিক দ্রব্য মিশিয়ে অস্বাস্থ্যকর পরিবেশ ‘অস্ট্রেলিয়ান গাওয়া ঘি’ ব্র্যান্ডে ভেজাল গাওয়া ঘি উৎপাদন করে বাজারজাত করা হতো। সেই সঙ্গে উৎপাদনের তারিখ না দিয়ে অগ্রিম তারিখ দেওয়া, মেয়াদ উত্তীর্ণ রাসায়নিক দ্রব্য এবং বিএসটিআইয়ের অনুমোদনও ছিল না এ নকল ঘি বিক্রিতে।

গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার দুপুর দেড়টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নারায়ণগঞ্জ আড়াইহাজার উপজেলার পুরিন্দা বাজার এলাকায় ‘অস্ট্রেলিয়ান গাওয়া ঘি’ নামে প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এ ভেজাল ও নকল ঘি এর সত্যতা পায় র‌্যাব-১১। পরে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট মো: উজ্জ্বল হোসেন প্রতিষ্ঠানটি সিলগালা সহ ৩জনকে বিভিন্ন মেয়াদে কারদণ্ড প্রদান করে এবং ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

সাজা প্রাপ্তরা হলো, মো. রাকিবকে (১৯) ১ মাস, আতিকুল ইসলামকে (২৪) ৬ মাস ও মো. সবুজকে (২৯) ২ বছরের কারাদণ্ড প্রদান করা হয়।
নারায়ণগঞ্জ র‌্যাব-১১ এর পরিচালিত ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আড়াইহাজার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: উজ্জল হোসেন।

প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব-১১ এর উপ-পরিচালক মেজর তালুকদার নাজমুছ সাকিব জানান, গাওয়া ঘি উৎপাদনকারী প্রতিষ্ঠান নিম্নমানের সোয়াবিন তৈল, ডালডা ও গাওয়া ঘি এর সাথে বিভিন্ন রাসায়নিক দ্রব্য মিশিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল গাওয়া ঘি উৎপাদন করে ‘অস্ট্রেলিয়ান গাওয়া ঘি’ ব্র্যান্ডে দীর্ঘদিন যাবৎ বাজারজাত করে আসছে। তাছাড়াও উৎপাদিত দ্রব্যে উৎপাদনের তারিখ না দিয়ে অগ্রিম তারিখ দেওয়া, মেয়াদ উক্তীর্ণ রাসায়নিক দ্রব্য ব্যবহার করে প্রক্রিয়াজাত করা এবং বিএসটিআই এর নীতিমালা লঙ্ঘন করে খাদ্য উৎপাদন করার অপরাধগুলো আমলে নিয়ে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এ দোষী সাব্যস্ত করে ‘অস্ট্রেলিয়ান গাওয়া ঘি’ নামে প্রতিষ্ঠানের ৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান সহ উক্ত প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়। র‌্যাবের এ অভিযান অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাদণ্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ