Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

গ্রেটা থানবার্গের সঙ্গে মিছিলে যোগ দিচ্ছেন ট্রুডো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

বিশ্বজুড়ে লাখো শিশুর কণ্ঠে জোরালো হওয়া আবহাওয়া আন্দোলনের ডাক দেয়া সেই কিশোরী গ্রেটা থানবার্গের সঙ্গে মিছিলে যোগদানের ঘোষণা দিযেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, তরুণরা দারুণ কাজ করেছে। কানাডাসহ সারাবিশ্বেই তাদের আবহাওয়া নিয়ে অবস্থান ছিলো চোখে পড়ার মতো।

আবহাওয়া পরিবর্তন মোকাবিলায় রাজনীতিবিদদের ভ‚মিকা নিতে বাধ্য করতে এক বছর আগে সুইডেনের স্কুল শিক্ষার্থী গ্রেটা থানবার্গ শুরু করেন তরুণদের আন্দোলন। গত বছর বিশ্বজুড়ে স্কুলে ধর্মঘট পালনের পর বড়দেরও তাদের সঙ্গে যোগ দেওয়ার আহŸান জানান তিনি। তার সেই আহŸানে সাড়া দিয়ে ২০ সেপ্টেম্বর বিশ্বের বিভিন্ন শহরে জড়ো হয় লাখ লাখ মানুষ। তারা ওই আন্দোলনে সংহতি প্রকাশ করেন। এবার সেখানে সংহতি জানিয়ে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছেন ট্রুডোও। তিনি জানান, হাজার হাজার কানাডীয়র সঙ্গে তিনি যোগ দিচ্ছেন। অন্যদেরও এগিয়ে আসার আহŸান জানান তিনি।
২১ অক্টোবর কানাডায় জাতীয় নির্বাচন। সেখানে ট্রুডো কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বেন বলে ধারণা করা হচ্ছে। তার প্রতিদ্ব›িদ্ব কনজারভেটিভ নেতা অ্যান্ড্রু স্কিরও অন্যকোথাও তার প্রচারণা চালাবেন।

আবহাওয়া পরিবর্তন রোধে রাজনীতিবিদদের ভ‚মিকা নিতে বাধ্য করতে বিশ্বজুড়ে আন্দোলনের ডাক দেওয়া সুইডিশ পরিবেশকর্মী থানবার্গ জাতিসংঘে বিশ্বনেতাদের কঠোর সমালোচনা করেছেন। স্পষ্টভাবে তিনি বলেছেন, ‘আপনারা আমাদের ব্যর্থ করে দিচ্ছেন, কিন্তু তরুণেরা আপনাদের বিশ্বাসঘাতকতা বুঝতে শুরু করেছে। সমস্ত ভবিষ্যত প্রজন্মের দৃষ্টি আপনাদের দিকে আর আপনারা যদি আমাদের ব্যর্থ করে দিতে চান, আমি বলছি, আমরা আপনাদের কখনোই ক্ষমা করবো না’।

গত ২০ সেপ্টেম্বর থেকে সপ্তাহব্যাপী আন্দোলন শুরু হয়। গতকাল এই আন্দোলন শেষ হওয়ার কথা। এ উপলক্ষে বিভিন্ন দেশের স্থানীয় ও আন্তর্জাতিক পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠনগুলো অনুষ্ঠানের আয়োজন করেছে। যোগ দেয়া আন্দোলনকর্মীদের বেশিরভাগই হবেন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বিশ্বের পাঁচ হাজারেরও বেশি স্থানে এই আন্দোলন অনুষ্ঠিত হয়। যোগ দেয় লাখ লাখ শিক্ষার্থী।


তালেবান-যুক্তরাষ্ট্র আলোচনা পুনরুজ্জীবিত করতে সাহায্য করবে রাশিয়া
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় বৃহস্পতিবার ঘোষণা করেছে যে তারা তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে আফগান শান্তি আলোচনা পুনরুজ্জীবিত করতে সাহায্য করবে। চলতি মাসের গোড়ার দিকে এই আলোচনা ভেঙ্গে গেছে। বার্তা সংস্থা আরআইএ এ খবর দেয়।

দীর্ঘদিন যুক্তরাষ্ট্র ও আফগান তালেবানের মধ্যে আলোচনার পর দুই পক্ষ যখন একটি শান্তি চুক্তির কাছাকাছি চলে গিয়েছিলো তখনই আলোচনা বাতিলের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৮ সেপ্টেম্বর ক্যাম্প ডেভিডে এক গোপন আলোচনার পর চুক্তি সইয়ের ঘোষণা দেয়ার কথা ছিলো। কিন্তু শেষ মুহূর্তে ট্রাম্প ঘোষণা করেন যে আলোচনা এখন ‘মৃত’।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রুডো

১০ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন