Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

‘বহুমাত্রিক চাপ ছাড়া রোহিঙ্গাদের নেবে না’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 চতুর্দিক থেকে চাপ এলে মিয়ানমার বাধ্য হবে রোহিঙ্গা জনগোষ্ঠীকে স্বীকৃতি দিয়ে ফিরিয়ে নেবে। বর্তমান সরকার সে পরিবেশ সৃষ্টি করতে পারছে না। গতকাল এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ড. ইমতিয়াজ আহমেদ। তিনি বলেন, রোহিঙ্গা নির্যাতনের বিষয়টা জোনোসাইডাল ইনটেন্ড। যে মুহূর্তে একটা দেশ জেনোসাইড ঘটায়, তখন সেটা আর দ্বিপাক্ষিক থাকে না, আপনা আপনিই আন্তর্জাতিক হয়ে যায়। মিয়ানমারে যদি শতভাগ লোকও ফিরিয়ে নেয়, তারপরও একদিন না একদিন এই জেনোসাইডের বিচার হতেই হবে।
রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) মিলনায়তনে ‘রোহিঙ্গাদের দ্রæত প্রত্যাবাসন’ বিষয়ক এক জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ‘ইউসিবি পাবলিক পার্লামেন্ট’ এর আয়োজন করা হয়। ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমদ। মুন্সী ফয়েজ আহমদ বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর মিয়ানমারের প্রতি রয়েছে আস্থা ও বিশ্বাসের সংকট। এই জনগোষ্ঠী মিয়ানমারে বারবার নির্যাতিত হয়েছে। আন্তর্জাতিক সংস্থাসহ আঞ্চলিক দেশগুলোকে নিয়ে যৌথ জোট গঠন করে রোহিঙ্গাদের পুনর্বাসন নিশ্চিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘বহুমাত্রিক চাপ ছাড়া রোহিঙ্গাদের নেবে না’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ