Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

কাটছে না উদ্বেগ দক্ষিণাঞ্চলে ডেঙ্গু পরিস্থিতি

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দেশের দক্ষিণাঞ্চলে ডেঙ্গু পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটলেও তা নিয়ে উদ্বেগ কাটছে না। প্রতিদিনই গড়ে ৪৮ জন ডেঙ্গু রোগী সরকারি হাসপাতালগুলোতে ভর্তি হচ্ছে। গত এক সপ্তাহে দক্ষিণাঞ্চলে প্রায় সাড়ে ৩শ’ ডেঙ্গু রোগী হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে। এসময় মারা গেছে আরো দুজন। এখনো পিরোজপুর, ভোলা ও বরগুনায় ডেঙ্গু পরিস্থিতি অনেকটাই নাজুক। এসব জেলাগুলোর হাসপাতালে প্রতিদিনই গড়ে ১৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন থাকছে।

গতকাল সকাল পর্যন্ত সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা ৫ হাজার ৭শ’তে পৌঁছেছে। এর মধ্যে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ভর্তি হয়েছে প্রায় আড়াই হাজার। বরিশাল মহানগরীর দুটি বেসরকারি হাসপাতালে ভর্তিকৃত রোগীর সংখ্যা ছিল ১১০ জন। ইতোমধ্যে দক্ষিণাঞ্চলে ডেঙ্গুজ্বরে আক্রান্ত ১৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই মারা গেছে ৮ জন।

তবে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে চিকিৎসা শেষে বাড়ি ফিরে গেছেন ৫ হাজার ৫৬০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। সরকারি হাসপাতালের বাইরেও আরো অন্তত ৫ হাজার ডেঙ্গু রোগী বিভিন্ন পর্যায়ে চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়েছে। সে হিসেবে এখন পর্যন্ত দক্ষিণাঞ্চলে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা ১০ হাজারের ওপরে।

গতকাল সকালের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগের ৬টি জেলায় নতুন করে ৩৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী সরকারি হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে। এর মধ্যে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ভর্তি হয়েছে ১৮ জন। বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দফতরের হিসেব অনুযায়ী গতকাল দুপুর পর্যন্ত দক্ষিণাঞ্চলের সরকারি হাসপাতালগুলোতে প্রায় ১৪০ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিল। যার মধ্যে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ৬৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ